ড্যাফোডিলে ‘গবেষণা ভাবনা উন্নয়ন’ শীর্ষক কর্মশালা

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভার্সিটিতে ৩দিনব্যাপী “গবেষণা ভাবনা উন্নয়ন” শীর্ষক কর্মশালা শেষ হয়েছে। ৯ ডিসেম্বর থেকে শুরু হওয়া কর্মশালা আজ (১২ ডিসেম্বর) সোমবার শেষ হয়েছে।

আমেরিকার ইউনিভার্সিটি অব সাউথ ক্যারোলিনা ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভার্সিটির পাবলিক হেলথ ডিপার্টমেন্ট এর যৌথ উদ্যোগে আয়োজিত এ কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন আমেরিকার ইউনিভার্সিটি অব সাউথ ক্যারোলিনার বায়ো-স্টাটিসটিকস্ ইপিডিমিওলজির পরিচালক এবং হেলথ সায়েন্স রিসার্চ কোরের পরিচালক ও সহযোগী অধ্যাপক ড. ঋষিকেশ চক্রবর্তী ।

কর্মশালার সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন এলাইড হেলথ সায়েন্সস অনুষদের ডীন অধ্যাপক ড. আহমেদ ইসমাইল মোস্তফা, অধ্যাপক ড. এম এস এ মনসুর ও পাবলিক হেলথ ডিপার্টমেন্টের প্রধান ড. মোহাম্মদ শাজাহান।  বক্তারা বলেন, জনস্বাস্থ্য বিষয়ে গবেষণা ব্যতিত নতুন নতুন চিকিৎসা পদ্ধতি ও ঔষধের আবিস্কার সম্ভব নয়। প্রতিটি নতুন চিকিৎসা পদ্ধতি ও ঔষধের আবিস্কারে জনস্বাস্থ্য গবেষণার ভূমিকা অতুলনীয়। নতুন নতুন ঔষধ আবিস্কার, নতুন চিকিৎসা পদ্ধতি উদ্ভাবন, জনস্বাস্থ্যের জন্য হুমকি এমন সব রোগের নিরাময়ে জনস্বাস্থ্য গবেষণার বিকল্প নেই।

পছন্দের আরো পোস্ট