সব উপজেলায় হবে উন্নতমানের টেকনিক্যাল স্কুল

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, দেশের সকল উপজেলায় একটি করে উন্নতমানের টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন করা হবে। যেসকল জেলায় সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট নেই, সেসব জেলায় পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে বলে তিনি মন্তব্য করেন।

Post MIddle

শুক্রবার ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি)-এর মুক্তিযুদ্ধ স্মৃতি মিলনায়তনে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের পরীক্ষা ব্যবস্থাপনা বিষয়ে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের করণীয় বিষয়ক ওয়ার্কশপে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মো. মুস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালনকারী অতিরিক্ত সচিব ড. অরুনা বিশ্বাস, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব অশোক কুমার বিশ্বাস ও একেএম জাকির হোসেন ভূইয়া এবং আইডিইবি‘র সভাপতি এ কে এম এ হামিদ বক্তৃতা করেন।

নুরুল ইসলাম নাহিদ বলেন, আমাদের দক্ষ মানুষ তৈরি করা দরকার। যে দক্ষতা বাস্তবে প্রয়োগ করা যায়। দক্ষতাই চাকরি পাওয়ার উপায় বর্ণনা করে তিনি বলেন, দেশে বেসরকারি উদ্যোগে কারিগরি প্রতিষ্ঠান গড়ে তুলতে সরকার অনুমতি দিয়েছে। ফলে বেসরকারি পর্যায়ে দেশে ৪শ’৫৭টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। বর্তমানে প্রায় ১২ লাখ শিক্ষার্থী কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা গ্রহণ করছে বলে মন্ত্রী উল্লেখ করেন।

তিনি বলেন, কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষকদের মান উন্নয়ন বিষয়ে তিনি বলেন, ৪শ’৫০ জন শিক্ষক সিঙ্গাপুরে প্রশিক্ষণ নিয়ে দেশে ফিরে এসেছেন। আরো ১হাজার ১শ’৫০ জন শিক্ষক বর্তমানে সিঙ্গাপুরে প্রশিক্ষণ গ্রহণ করছেন।

তিনি বলেন, চীনে প্রশিক্ষণের জন্য আরো ৫শ’৮১ জন শিক্ষককে প্রেরণ করা হবে। সকল শিক্ষককে পর্যায়ক্রমে প্রশিক্ষণ দেয়া হবে। মন্ত্রী বলেন, কারিগরি শিক্ষার উন্নয়নের জন্য এমাসেই ১২ মিলিয়ন ইউরোর চুক্তি স্বাক্ষর হবে। ইউরোপীয় ইউনিয়ন এ অনুদান দেবে বলে তিনি জানান।

আগামী ১৯ ডিসেম্বর থেকে ১৫ জানুয়ারি ২০১৭ পর্যন্ত অনুষ্ঠিতব্য ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেন। (বাসস)#

আরএইচ

পছন্দের আরো পোস্ট