ঢাবি রোভার স্কাউট গ্রুপের সুবর্ণজয়ন্তী

ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সুবর্ণজয়ন্তী উপলক্ষে দিনব্যাপী আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠান আজ (৯ ডিসেম্বর ২০১৬) শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস’র সভাপতি মো. আবুল কালাম আজাদ এবং প্রধান জাতীয় কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি তাঁর বক্তব্যে বলেন- সারাদেশেই কম বেশি রোভার স্কাউটদের সংগঠন রয়েছে, তবে আমাদের চেষ্টা আছে সারা দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে এই সংগঠনটি গড়ে তোলার। এতে আমাদের শিক্ষার্থীদের চারিত্রিক ও মানবিক গুণাবলী প্রসারিত হবে যা দেশের জন্য এবং মানুষের জন্য কল্যাণ বয়ে আনবে। বাঙ্গালী জাতির হাজার বছরের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ অধ্যায় হচ্ছে আমাদের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ এবং এর মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। স্কাউটদের সেই আদর্শবোধে নিজেদের গড়ে তুলতে হবে।

Post MIddle

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বক্তৃতার শুরুতেই বিজয়ের মাসে বঙ্গবন্ধুসহ ৩০লক্ষ শহীদের কথা স্মরণ করে বলেন- একটা দেশের জন্য জীবন দেওয়ার চেয়ে শ্রেষ্ঠ মৃত্যু আর হতে পারে না। দেশের জন্য জীবন দেওয়া যে সম্মানের ব্যাপার তা শিখিয়েছেন জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি মানুষকে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের জন্য উদ্ধুদ্ধ করেছেন।

একারণেই দেশের জন্য, দেশের স্বাধীনতার জন্য মানুষ অকাতরে জীবন দিয়ে গেছেন। বাংলাদেশে স্কাউট আন্দোলন নানা চড়াই উৎরাই পেরিয়ে আজকে যে অবস্থানে এসেছে তার জন্য আমরা আনন্দিত। রানা প্লাজার কথা উল্লেখ করে উপাচার্য বলেন, বাংলাদেশের বিভিন্ন সংকটময় পরিস্থিতিতে ও দুর্যোগ মুহূর্তে বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউটরা যেভাবে এগিয়ে এসেছে, দায়িত্ব পালন করেছে, তা অতুলনীয়। পরিশেষে উপাচার্য আজকে যারা এর সাথে সম্পৃক্ত এবং অতীতে যারা এই আন্দোলনকে নেতৃত্ব দিয়ে আজকের অবস্থানে নিয়ে এসেছেন সবাইকে ধন্যবাদ জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রোভার স্কাউট গ্রুপের শুরু থেকে এখন পর্যন্ত যারা বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রে অবদান রেখেছেন, অনুষ্ঠানে তাদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেওয়া হয়। সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা, পতাকা উত্তোল ও বেলুন উড়ানোর মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। সুবর্ণজয়ন্তী উদ্যাপন কমিটির আহবায়ক অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব, যুগ্ম-আহবায়ক মোহাম্মদ রফিকুল ইসলাম খানসহ বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের বর্তমান ও প্রাক্তন সদস্য ও তাদের পরিবারবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট