চুয়েটে আধুনিক মেশিনিং ও গাড়ি নির্মাণ প্রযুক্তি বিষয়ে ওয়ার্কশপ

2চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, প্রযুক্তি প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। নিত্য-নতুন উদ্ভাবনের মাধ্যমে এগিয়ে যাচ্ছে বিশ্ব। পরিবর্তন প্রযুক্তির সাথে তাল মিলিয়ে আমাদের শিক্ষা ও গবেষণামূলক কার্যক্রম এগিয়ে নিতে হবে। বিশেষ করে, আধুনিক মেশিনিং ও গাড়ি নির্মাণ প্রযুক্তিতে বড় ধরনের অগ্রগতি এসেছে। এখন জ্বলানি সাশ্রয়ী, পরিবেশ বান্ধব ও কম ব্যয় নির্ভর গাড়ির চাহিদা খুব বেশি। আমাদের এ চাহিদার কথা মনে রেখে টেকসই ব্যবস্থা গড়ে তুলতে হবে।
তিনি আজ (৮ ডিসেম্বর) বৃহস্পতিবার চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের সেমিনার কক্ষে ‘মডার্ণ মেশিনিং এন্ড কার ম্যানুফ্যাকচারিং টেকনোলজি’ শীর্ষক তিনদিনব্যাপী ওয়ার্কশপের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
1বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের উচ্চ শিক্ষা মানোন্নয়ন প্রকল্পের আওতায় এই ওয়ার্কশপ অনুষ্ঠিত হচ্ছে। উক্ত প্রকল্পের সিপি-৩২১০ এর সাব প্রজেক্ট ম্যানেজার ও চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের প্রধান অধ্যাপক ড. সজল চন্দ্র বনিকের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো: মাহবুবুল আলম।
Post MIddle
রিসোর্স পারসন হিসেবে বক্তব্য রাখেন ভারতের আসমান মোটরস এন্ড টেকনোলজির প্রতিষ্ঠাতা ও সিইও প্রকৌশলী আশীষ সিংহ। স্বাগত বক্তব্য রাখেন যন্ত্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. কাজী আফজালুর রহমান। সঞ্চালনায় ছিলেন যন্ত্রকৌশল বিভাগের প্রভাষক মি. মোহাম্মদ আবদুর রাজ্জাক।
ওয়ার্কশপে রিসোর্স পারসন হিসেবে আরো উপস্থিত ছিলেন প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর যন্ত্রপ্রকৌশলী পুষ্পেশ্বর সিংহ রায় এবং কবির স্টিল রি-রোলিং মিল-এর প্রকৌশলী নাহির বাহার চৌধুরী।
3
পছন্দের আরো পোস্ট