হাবিপ্রবি ও সিসিডিবি’র মধ্যে চুক্তি স্বাক্ষর

বায়োচার ঊৎপাদন ও ব্যবহার বিষয়ে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং খ্রিস্টান ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ (সিসিডিবি) এর মধ্যে সহযোগিতা চুক্তি স্বাক্ষর হয়েছে। বুধবার বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কৃষি সম্প্রসারণ বিভাগ ও মৃত্তিকা বিজ্ঞান বিভাগের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের আইআরটি এর সেমিনার কক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়। হাবিপ্রবি’র পক্ষে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মো. সাইফুর রহমান এবং খ্রিস্টান ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ (সিসিডিবি) এর পক্ষে স্বাক্ষর করেন সিসিডিবি’র নির্বাহী পরিচালক জয়ন্ত অধিকারী। এই চুক্তির মাধ্যমে হাবিপ্রবির শিক্ষক ও শিক্ষার্থী এবং সিসিডিবি যৌথভাবে গবেষণা ও ট্রেনিং প্রোগ্রামে অংশ গ্রহন করতে পারবে।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. রুহুল আমিন। প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর মো. রুহুল আমিন বলেন, এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে দুই প্রতিষ্ঠানের মধ্যে গবেষনা ও সেবা আদান প্রদান করে দেশের কৃষি ও জ্বালানি ক্ষেত্রে গুরুত্বপূর্ন অবদান রাখা সম্ভব হবে। তিনি তরুণ গবেষকদেরকে গবেষণা করে দেশের আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখতে আহবান জানান।

উক্ত অনুষ্ঠানে বায়োচার উৎপাদন ও ব্যবহার সংক্রান্ত বিষয়বস্তু উপস্থাপন করেন সিসিডিবি-এর উন্নয়ন পলিসি এডভাইজার মাহবুবুর রহমান।

তত্ত্বাবধায়ক হিসেবে গবেষণা রূপরেখা উপস্থাপন করেন মৃত্তিকা বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. শাহ্ মঈনুর রহমান এবং কৃষি সম্প্রসারন বিভাগের সহকারী অধ্যাপক মো. রেজাউল করিম।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মো. সাইফুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন আইআরটির পরিচালক প্রফেসর মো. মিজানুর রহমান এবং কৃষি অনুষদের ডীন প্রফেসর ড. মো. আনিস খান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ বিভাগের চেয়ারম্যান কৃষিবিদ প্রফেসর ড. মো. সাইফুল হুদা এবং মৃত্তিকা বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. মনছুর রহমান। উক্ত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট