ই-নাইন মিনিস্টেরিয়াল মিটিং আয়োজন উপলক্ষ্যে সভা

ই-নাইন মিনিস্টেরিয়াল মিটিং অন এডুকেশন-২০৩০ আয়োজনের লক্ষ্যে গঠিত উপদেষ্টা কমিটির প্রথম সভা আজ ঢাকায় শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এতে সভাপতিত্ব করেন। সভায় অন্যান্যের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন সচিব, সংস্কৃতি সচিব, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমদ ও ড. অরুনা বিশ্বাস এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

সভায় ২০১৭ সালের ৫-৭ ফেব্রুয়ারি ঢাকায় অনুষ্ঠিতব্য ই-নাইন মিনিস্টেরিয়াল মিটিং অন এডুকেশন-২০৩০ আয়োজনের প্রস্তুতি বিষয়ে আলোচনা হয়। সম্মেলনটি সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে যথাযথ প্রস্তুতি গ্রহণের জন্য আয়োজক কমিটিসহ অন্যান্য উপকমিটিকে নির্দেশনা প্রদান করা হয়। সভায় উচ্চ পর্যায়ের এ সম্মেলন আয়োজনে প্রস্তুতি কার্যক্রম দ্রুত সম্পন্ন করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়।

বিশ্বব্যাপী টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা বাসত্মবায়নের পটভূমিতে ই-নাইন ফোরামের সদস্য রাষ্ট্রসমূহের শিক্ষা বিষয়ক লক্ষ্য অর্জনের কার্যকর কৌশল নির্ধারণের জন্য ফোরামের ১১তম সম্মেলন এবার অনুষ্ঠিত হবে ঢাকায়। উল্লেখ্য, পৃথিবীর উন্নয়নশীল দেশগুলোর মধ্য থেকে জনবহুল ৯টি দেশ নিয়ে গঠিত ফোরাম হচ্ছে ই-নাইন। এর সদস্য রাষ্ট্রসমূহ হচ্ছে বাংলাদেশ, ব্রাজিল, চীন, মিশর, ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মেক্সিকো ও নাইজেরিয়া। সদস্য রাষ্ট্রসমূহের মধ্যে পারস্পরিক যোগাযোগ এবং তথ্য বিনিময়ের মাধ্যমে ইউনেস্কোর ’সবার জন্য শিক্ষা’ এবং দ্রুততার সাথে সাফল্য অর্জনের লক্ষ্যে ১৯৯৩ সালে এ ফোরাম গঠন করা হয়।

পছন্দের আরো পোস্ট