জাবিতে উন্নয়ন ফি বাতিলে আজ ব্যাংক অবরোধ

15424401_1297337656997371_991763505_nজাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বিভাগ উন্নায়ন ফি বাতিলের দাবিতে আজ ব্যাংক অবরোধ করার ঘোষণা দিয়েছে জাবির বামপন্থি ছাত্রদের সংগঠন “প্রগতিশীল ছাত্রজোট”।

বুধবার (৭ নভেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ তথ্য নিশ্চিত করেন জাবি ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক সুস্মিতা মরিয়ম।

সংবাদ সম্মেলনে সুস্মিতা মরিয়ম বলেন, প্রথম বর্ষে ভর্তি হওয়া ছাত্রদের কাছ থেকে ভর্তি ফি ছাড়াও অতিরিক্ত যে বিভাগ উন্নায়ন ফি নেওয়া হয় তা বিশ্ববিদ্যালয়ের কোন  রশিদ ছাড়াই। এই বিভাগ উন্নায়ন ফি আদায়ে কোন সুনির্দিষ্ট নীতিমালা না থাকায় প্রতিবছর বিভাগগুলো নিজেদের মতো করে টাকার অংক “বাজার দর” অনুসারে বাড়িয়ে চলেছে।

শুধু এ ধরণের অবৈধ ফি আদায় নয়, নামে বে-নামে বিভিন্ন ধরণের ফি আরোপ, ফি বৃদ্ধিসহ বিভাগগুলো উইকেন্ড কোর্স চালুর মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে বানিজ্যিক প্রতিষ্ঠানে পরিণত করছে।

Post MIddle

শিক্ষা মৌলিক অধিকার যা গণ-মানুষের আন্দোলনের ফসল। কিন্তু বর্তমান এই শিক্ষা বিভিন্ন কৌশলের মাধ্যমে বানিজ্যিকীরণের প্রচেষ্টা চালানো হচ্ছে। তাই অতিরিক্ত বিভাগ উন্নায়ন ফি দিয়ে ভর্তি কার্যক্রম বাতিলের নিমিত্তে প্রগতিশীল ছাত্রজোট আগামীকাল ৮ ডিসেম্বর( বৃহস্পতিবার) অগ্রণী বাংক জাবি শাখা অবরোধ করার সিদ্ধান্ত নিয়েছে।

সাংবাদিক সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জাবি শাখা ছাত্র ফ্রন্টের সভাপতি মাসুক হেলাল অনিক, আহ্বায়ক মশিউর রহমান, ছাত্র ইউনিয়নের জাবি শাখার সহ-সভাপতি ইমরান নাদিমসহ প্রগতিশীল ছাত্রজোটের অন্যান্য নেতৃবৃন্দ।

ব্যাংক অবরোধ করার বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার আবু বকর সিদ্দিক জানান “ তাদের অবরোধের বিষয়ে আমরা অবগত নই, তারা কেন সাধারণ ছাত্রদের ভোগান্তি দিয়ে ব্যাংক অবরোধ করবে? এটা অযোক্তিক”। বিভাগ উন্নায়ন ফি বাড়নোর প্রসঙ্গে বলেন, গত বছরের চেয়ে এবার অতিরিক্ত টাকা না নেওয়র জন্যে আমারা প্রত্যেক বিভাগকে সতর্ক করে দিয়েছি।

উল্লেখ্য, আগামীকাল বৃহস্পতিবার থেকে জাবিতে প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম শুরু হবে। আর ভর্তি ফিসহ অন্যান্য অর্থ জাবি শাখার একমাত্র ব্যাংক অগ্রণী ব্যাংকেই জমা দিতে হয়; যা আগামীকাল অবরোধ করার ঘোষণা দেওয়া হয়েছে।

পছন্দের আরো পোস্ট