খুবিতে ইন্টারন্যাশনাল ডিজাইন স্টুডিও র প্রদর্শনী

khulna-university-photoআজ (৭ ডিসেম্বর) বুধবার খুলনা বিশ্ববিদ্যালয়ের ড. সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনের স্থাপত্য ডিসিপ্লিনে লেকচার থিয়েটার উঠানে ইন্টারন্যাশনাল ডিজাইন স্টুডিও’র প্রদর্শনী অনুষ্ঠিত হয়। খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. অনির্বাণ মোস্তফা এর সভাপতিত্বে উক্ত প্রদর্শনী অনুষ্ঠানে অভিমত ব্যক্ত করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান, খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান, কেডিএর চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আহসানুল হক মিয়া এনডিসি, বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ রেজাউল হক, আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোঃ রেজাউল করিম এবং কেডিএর প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) কাজী মোঃ সাবিরুল আলম।

অনুষ্ঠানে স্থাপত্য ডিসিপ্লিনের মাস্টার্স প্রোগ্রামের শিক্ষার্থী মোঃ মুশফিকুর রহমান উদয় মাল্টিমিডিয়ায় নেপালের কাঠমুন্ডু, খুলনার রূপসা চর এলাকা ও রেলওয়ের বস্তির প্রতিনিধি আরিফা খাতুন, সেলিনা বেগম, মোনাদি, আসমা, জিন্নাত, হামিদা ও মুন্নাকে নিয়ে তাদের জীবনযাত্রার ধরন তুলে ধরেন এবং তাদের কাছ থেকে তাদের সমস্যা জানার চেষ্টা করেন ও তাদের মতামত গ্রহণ করেন।কাগজ-কলমে তুলে ধরে তা গবেষণা করেন।

Post MIddle

khulna-university-photo-1উপাচার্য তাঁর বক্তব্যে বলেন স্থাপত্য একটি নান্দনিক ও আভিজাত্যের বিষয়। কিন্তু আমাদের খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থপতি শিক্ষক ও ছাত্ররা সাধারণ মানুষের বিশেষ করে বাস্তুহারা মানুষের পাশে গিয়ে তাদের আবাসন সমস্যা নিয়ে কাজ করছেন এবং কিভাবে সহায়তা করা যায় তা নিয়ে ভাবছেন এটা খুবই প্রশংসনীয়। আমরা দেখি এসব কাজে প্রাতিষ্ঠানিক পর্যায়ে ব্যক্তিরা সহায়তা করেন কিন্তু যারা একেবারে তৃণমূলে থাকে তারও যে ধারণা দিতে পারে, সহায়তা করতে পারে এটা প্রশংসার দাবীদার। অ

ভিমত ব্যক্ত করে মেয়র বলেন স্থাপত্য যে কেবল শহর কেন্দ্রিক এবং ধনীদের মধ্যে সীমাবদ্ধ তা নয়। গ্রামাঞ্চলের দিকেও স্থাপত্যের কাজ করার সুযোগ আছে। সেখানেও মানুষের জীবনযাত্রার বিশেষ করে আবাসন ও নানা ধরনের স্থাপনায় স্থাপত্যে নিদর্শন দেখা যায়। স্থপতিদের সেদিকের এই প্রচেষ্টা নিঃসন্দেহে প্রশংসনীয়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্থাপত্য ডিসিপ্লিনের প্রফেসর ড. আফরোজা পারভীন। এ সময় বিভিন্ন ডিসিপ্লিনের প্রধান, সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। পরে অতিথিবৃন্দ প্রদর্শনী ঘুরে দেখেন।

পছন্দের আরো পোস্ট