নর্থ সাউথে অর্থনীতির নীতিনির্ধারণী প্রতিযোগিতা

img_0006নিম্ন মধ্যম আয়ের দেশকে দ্রুততম সময়ে মধ্যম আয়ের দেশে উন্নিত করা সম্ভব। যার জন্য প্রয়োজন দক্ষ নেতৃত্ব, ডিজিটাল এডুকেশন সিস্টেম, যানজট মুক্ত নগরী এবং নাগরিক সচেতনতা’। অর্থনীতি সম্পর্কিত আন্তঃবিশ্ববিদ্যালয় নীতিনির্ধারণী প্রতিযোগিতা ২০১৬ এর চূড়ান্ত পর্বে অংশগ্রহণকারী বিভিন্ন দলের প্রকল্পে উঠে আসে উপরোক্ত বিষয়গুলো। বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের অংশ গ্রহনে ‘Econ Prodigy 2.0’ শীর্ষক মাসব্যাপী প্রতিযোগিতার আয়োজন করে  নর্থ সাউথ ইউনিভার্সিটি ইয়াং ইকোনমিস্ট ফোরাম (ইয়েফ)। এতে সরকারী এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে মোট ষাটটি দল অংশগ্রহন করে। দলগুলো প্রকল্পের আওতায় বিভিন্ন কর্ম পরিকল্পনা প্রদর্শন করেন বিচারক মণ্ডলীদের সামনে।

গত ৪ ডিসেম্বর প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব নর্থ সাউথ ইউনিভার্সিটি ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। বিচারকদের রায়ে এবছর চ্যাম্পিয়ন হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিম ইকনওয়িস এবং রানার আপ হয় নর্থ সাউথ ইউনিভার্সিটির টিম ফাইনালফ্লাশ। চ্যাম্পিয়ন টিমকে পুরস্কার হিসেবে ১ লক্ষ টাকা এবং রানার আপ টিমকে ৫০ হাজার টাকা দেয়া হয়। একই সাথে সেরা ছয় অংশগ্রহণকারী দলকে বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান IPDC তে নিয়োগের জন্যে তালিকাভুক্ত করা হয়।

 চূড়ান্ত পর্ব শেষে পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ, সম্মানিত অতিথি ছিলেন পলিসি রিসার্চ ইন্সটিটিউটের কার্যনির্বাহী পরিচালক ড. হাসান এইচ. মানসুর এবং বাংলাদেশ এনার্জি এন্ড পাওয়ার রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান ও ভারপ্রাপ্ত সম্পাদক ড. আহমেদ কাইকাউস। অনুষ্ঠানে শেষে ইয়েফ ক্লাবের বার্ষিক প্রকাশনা ‘ইকুইলিব্রিয়াম’ মুড়ক উন্মুচন করা হয়।

img_9985

 

পছন্দের আরো পোস্ট