হাজারো পথচারীর মরণফাঁদ রাবির চারুকলা গেট

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলাগেট দিয়ে প্রতিনিয়ত সহস্রাধিক পথচারির মরনফাঁদ হয়ে দেখা দিয়েছে। এ গেট দিয়ে বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ, কৃষি অনুষদের শিক্ষার্থী, শিক্ষক ও স্থানীয়রাসহ চলাচলরত সবাই জীবনের ঝুঁকি এবং আতংক নিয়ে চলাফেরা করছেন।

গেটের সামনে রেললাইন, যা দিয়ে দিনে-রাতে বেশ কয়েকটি মেইল-লোকাল ট্রেন চলাচল করে কিন্তু নাই কোন লাইনম্যান বা সংকেত ব্যাবস্থা। এছাড়াও রাস্তাটি বহু খানাখন্দকে নিমজ্জিত, মাঝেমধ্যই ছোট বড় দুর্ঘটনা ঘটেই চলেছে। এই রেললাইনে রাত্রিবেলা নেশার আড্ডা হয় এবং আশেপাশে ছিনতাইয়ের ঘটনাও ঘটে প্রায়ই বলে স্থানীয়রা জানান।

স্থানীয় হোটেল ব্যাবসায়ি আবদুল্লাহ জানায়, এই রাস্তার বেহাল দশা হওয়ায় আগের মত চারুকলা ও রেললাইনের পাশে ঘুরতে আসা দর্শনার্থীর সংখ্যা কমে গেছে এবং সন্ধ্যার পর বাজে আড্ডার কারনে লোকই খুঁজে পাওয়া যায়না।

এ বিষয়ে রাবি ক্রপ সায়েন্স এন্ড টেকনোলজি বিভাগের শিক্ষক প্রফেসর ড. মো. হাফিজুর রহমান বলেন, আমরা মূল ক্যাম্পাসের বাহিরের কৃষি ও চারুকলা অনুষদের শিক্ষক-শিক্ষার্থীদের সবচাইতে এই রোডে চলাচল বেশি করতে হয়। এই চারুকলা গেটের রাস্তাটার বেহাল দশা, অনেকটা মারাত্মক ঝুঁকি নিয়েই চলাচল করছি বাধ্য হয়ে।

অনুষদের ডীন প্রফেসর ড. মো. সাইফুল ইসলাম রাস্তাটা অনেক খানাখন্দকে ভরপুর উলে¬খ করে সবার স্বার্থে দ্রুত সংস্কার ও চারুকলা গেটে একজন লাইনম্যানের প্রয়োজনীয়তা ব্যাক্ত করেন।

উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জানান এ বিষয়ে বলেন, ভুক্তভোগীরা লিখিতভাবে প্রশাসনকে জানালে জানালে প্রয়োজনীয় ব্যাবস্থা নেওয়া হবে।##

পছন্দের আরো পোস্ট