শুক্রবার থেকে কুবির ভর্তি পরীক্ষা শুরু

CUMILLAশুক্রবার শুরু হচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা । ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে নব সাঁজে সেঁজেছে লালমাই পাহাড়ের পাদদেশ ঘেরা দেশের মধ্য-পূর্বাঞ্চলের সর্বোচ্চ এই বিদ্যাপীঠ।

জানা গেছে, শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ‘এ’ ইউনিট, বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত ‘বি’ ইউনিট এবং পরদিন শনিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের একাদশ ব্যাচের অংশীদার হতে এ ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে প্রায় ৫৪, ১২৯জন পরীক্ষার্থী।

ভর্তি পরীক্ষার কারিগরী কমিটির প্রধান ড. আব্দুল মালেক জানান- ৬টি অনুষদের অধীন ১৯ টি বিভাগের ১০৪০টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নিবে ভর্তিচ্ছুরা। এবছর আসন প্রতি লড়বে প্রায় ৫৩ জন।  বিজ্ঞান ও প্রকৌশল অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ৩৫০টি আসনের বিপরীতে ২২ হাজার ১১৯জন,  কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ৪৫০ আসনের বিপরীতে ১৯ হাজার ৬৫৭ জন এবং ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ২৪০ আসনের বিপরীতে ১২ হাজার ৩৯৫ জন আবেদন করেছে।

এদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা গ্রহণের লক্ষ্যে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনও নিরাপত্তা ব্যবস্থায় অংশ নিয়েছে। এই উদ্দেশ্যে ক্যাম্পাসের গুরুত্তপূর্ণ স্থানগুলোতে ইতিমধ্যেই পুলিশী নজরদারী বাড়ানো হয়েছে।

এদিকে পরীক্ষাকেন্দ্রে অসদুপায় অবলম্বন প্রতিহত করতে যেকোন ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস নিষিদ্ধ করেছে ভর্তি পরীক্ষার আইন শৃঙ্খলা রক্ষা উপ-কমিটি। পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন, হেডফোন, ক্যালকুলেটর, হাতঘড়িসহ কোন প্রকার ইলেক্ট্রনিক যন্ত্রাংশ নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পরীক্ষা চলাকালীন সময়ে ভ্রাম্যমাণ আদালতের টহল থাকবে প্রতিটি কেন্দ্রে। পরীক্ষায় যেকোন প্রকার অসদুপায় অবলম্বনের দায়ে সাথে সাথে অভিযুক্তকে আইনের আওতায় নেওয়া হবে বলেও জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আলী আশরাফ বলেন, ‘পরীক্ষায় অসদুপায় অবলম্বন বা জালিয়াতির আশ্রয় নিলে অভিযুক্তকে সাথে সাথে ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করা হবে। আশা করবো মেধাবী এবং যোগ্যরাই ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে নিজেদেরকে বিশ্ববিদ্যালয় পরিবারের অংগীভূত করবে।’

পছন্দের আরো পোস্ট