ইবিতে ভর্তি পরীক্ষার সাঁজসাঁজ প্রস্তুতি

IU Logoদুদিন পরেই আসবে নতুন প্রাণ। আসবে ঝাঁকে ঝাঁকে যোদ্ধা। যাদের হাতে থাকবে না অস্ত্র। মেধা আর ১২ বছরের জমানো জ্ঞানের অস্ত্র নিয়ে ওরা আসতে শুরু করেছে। ৪ ডিসেম্বর রোববার থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। ভর্তি পরীক্ষা শুরু হওয়ার আগেই দুর-দুরান্তের ভর্তিচ্ছুরা আসতে শুরু করেছে। নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে শান্তিডাঙা-দুলালপুরের সবুজ চত্বর। নব সাঁজে সাঁজানো হয়েছে গোটা ক্যাম্পাস। বাড়ানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। ক্যাম্পাসের চত্বরগুলোকে দেয়া হয়েছে নতুন রুপ।

আসন্ন ভর্তি পরীক্ষাকে সামনে রেখে হলগুলোকে সাাঁজানো হয়েছে নতুন রুপে। শিক্ষার্থীদের সহযোগিতার জন্য স্ব স্ব হল কর্তৃপক্ষ নিয়েছে বেশ কিছু ব্যবস্থা। তৈরী করা হয়েছে অভ্যর্থনা কক্ষ। এছাড়া বিভিন্ন জেলার ছাত্রকল্যাণ সমিতি ও বিশ্ববিদ্যালয়ের সেচ্ছাসেবী সংগঠন গুলোও হাতে নিয়েছে নানা উদ্যোগ।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন চত্বর ও স্থাপনাগুলো সাাঁজানো হয়েছে নব সাঁজে। প্রধান ফটক, ফ্রেন্ডশীপ চত্বর, ডায়না চত্বর, শহীদ মিনার, স্মৃতিসৌধ, মুক্তবাংলা সহ গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতে চলছে পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ। আবাসিক হল ও হোটেল, ক্যান্টিন গুলোরে খাবারের মান নিয়ন্ত্রণের জন্য নজরদারী বাড়িয়েছে প্রশাসন। এছাড়া সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রক্টরিয়াল বডির সদস্যরা সদা তৎপর রয়েছে।

বহিরাগতদের প্রভাব দমন, র‌্যাগ নিয়ন্ত্রণ সহ অনাকাঙ্খিত ঘটনা এড়াতে নেয়া হয়েছে নানা ব্যবস্থা। গুরুত্বপূর্ণ ভবনগুলোতে বসানো হয়েছে সিসি ক্যামেরা।

এদিকে আসন্ন ভর্তি পরীক্ষা সুষ্ঠ ও সুন্দর ভাবে সম্পন্ন করার লক্ষ্যে এক সপ্তাহের জন্য ক্লাস-পরীক্ষা ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। ভর্তি পরীক্ষা শেষে ১০ ডিসেম্বর যথারীতি ক্লাস-পরীক্ষা শুরু হবে বলে জানা গেছে।#

পছন্দের আরো পোস্ট