ঢাকায় ডাটা সেন্টার বিষয়ক শীর্ষ সম্মেলন শুক্রবার

শুক্রবার ঢাকায় শুরু হচ্ছে দুদিন ব্যাপী ডেটা সন্টার প্রযুক্তি নিয়ে দেশের প্রথম শীর্ষ সম্মেলন ও সবুজবান্ধব ডাটা সেন্টার অধিবেশন।

Post MIddle

বাংলাদেশ কম্পিউটার সোসাইটি (বিসিএস), ইনিস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ(আইইবি) এর কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ডিভিশন, ডাটা সেন্টার প্রযুক্তি প্রতিষ্ঠান ডিসিআইকনএবং ASHRAE বাংলাদেশ চ্যাপ্টারের যৌথ আয়োজনে ঢাকার ফার্মগেইট এলাকায় কৃষিবিদ ইনিস্টিটিউটে অনুষ্ঠিত হবে এ ধরনের প্রথম আয়োজন।

মঙ্গলবার রাতে রাজধানীর একটি কনফারেন্স কেন্দ্রে সংবাদ সম্মেলনের আয়োজনের বিস্তারিত তুলে ধরেন অংশীদার প্রতিষ্ঠানের কর্মকর্তারা। প্রকৌশলী মানস কুমার মিত্রের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন – বিসিএস সহসভাপতি মোহাম্মাদ আব্দুস সোবহান, আইইবির

কম্পিউটার প্রকৌশল বিভাগের সচিব মোহাম্মদ তমিজ উদ্দিন আহমেদ, ডিসি আইকনের প্রধান নির্বাহী কর্মকর্তা মাসুদ পারভেজ এবং আপটাইম ইনস্টিটিটিউটের ব্যবস্থাপনা পরিচালক জন ডাফিন

আয়োজকরা জানান – সম্মেলনের উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইইবির সভাপতি কবির আহমেদ ভুঁইয়া এবং সম্মানিত অতিথি হিসেবে আইইবির মহাসচিব প্রকৌশলী আবদুস সালাম উপস্থিত থাকবেন বলে আয়োজকরা জানান।

সম্মেলনে বিষয় ভিত্তিক অধিবেশনে অভিজ্ঞতালব্ধ জ্ঞান বিনিময় করবেন বাংলাদেশ কম্পিউটার সোসাইটির সভাপতি ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম এবং ASHRAE বাংলাদেশ চ্যাপ্টার এর সভাপতি মানস কুমার মিত্র বক্তব্য রাখবেন। আরো যারা উপস্থিত থেকে আমাদের সামগ্রীক কার্যক্রমকে অলঙ্কৃত করবেন তাদের মধ্যে রয়েছেন – আপটাইম ইনস্টিটিউটের ব্যবস্থাপনা পরিচালক জন ডাফিন( John Duffin) এবং বাংলাদেশ কম্পিউটার সোসাইটির সচিব দেব দুলাল রায়।

অন্যতম আয়োজক ডিসি আইকনের প্রধান নির্বাহী কর্মকর্তা মাসুদ পারভেজ বলেন – আমাদের লক্ষ্য হলো আমাদের প্রধানমন্ত্রীর রূপকল্প ২০২১ বাস্তবায়ন ও তথ্য প্রযুক্তির বিশাল ক্ষেত্রের একটা অংশ ডাটা সেন্টার নিয়ে কাজ করা যাতে করে আমরা বাংলাদেশের আপামর শিক্ষিত শ্রেণিকে আকৃষ্ট করতে পারি এবং তথ্য-প্রযুক্তির এই খাতকে আরো সামনে এগিয়ে নিয়ে যেতে পারি। তদুপরি, যারা ডাটা সেন্টার করবেন অথবা ইতোমধ্যে তৈরি করে ফেলেছেন, অথবা যারা এই সংক্রান্ত উপকরন তৈরি করছেন তাদের সবাইকে একত্রিত করার সেতুবন্ধন হিসাবে তুলে ধরার প্রয়াসেই আমাদের সার্বিক আয়োজন।

আয়োজকরা জানান সম্মেলনে দেশের ডাটা সেন্টার ভোক্তাগন তাদের সমস্যার সমাধান পাবেন। যার মাধ্যমে আমাদের দেশের তথ্য প্রযুক্তির খাত আরো সুষ্ঠ ভাবে ব্যবহার করতে পারবেন। বর্তমান সরকারের সময়োপযোগী ডিজিটালাইজেশনের সিদ্ধান্ত আরো মজবুত করার মাধ্যমে আমাদের দেশকে ক্রমান্বয়ে উন্নত বিশ্বের কাতারে নিয়ে যেতে সক্ষম হবেন।

পছন্দের আরো পোস্ট