ইবির আল-কুরআন বিভাগে কম্পিউটার ল্যাব উদ্বোধন

ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী বলেছেন, শুধু দুর্নীতি দূর করতে পারলেই এ বিশ্ববিদ্যালয়ের কোন বাজেট ঘাটতি থাকবে না। অনিয়ম-দুর্নীতিমুক্ত, প্রগতিশীল, আধুনিক, বিজ্ঞানমনস্ক ইসলামী বিশ্ববিদ্যালয় গড়তে বর্তমান প্রশাসন প্রতিজ্ঞাবদ্ধ।  রবিবার (২৭ নভেম্বর) আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের ডিজিটাল কম্পিউটার ল্যাব উদ্বোধন উপলক্ষে বিভাগের সভাপতি প্রফেসর ড. আ.ব.ম. ছিদ্দিকুর রহমান আশ্রাফী’র সভাপতিত্বে অনুষদ ভবনে বেলা সাড়ে ১১টায় শুরু হওয়া আলোচনাসভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ে বিদেশী শিক্ষার্থী ভর্তির উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। মধ্যপ্রাচ্য এবং পার্শ্ববর্তী দেশগুলো থেকে বিদেশী শিক্ষার্থী ভর্তি হলে আমাদের ভাবমূর্তি বহুগুণ বেড়ে যাবে। ড. আসকারী বলেন, আল-কুরআন বিভাগের ডিজিটালাইজেশনের এই উদ্যোগ বিভাগটির পঠন-পাঠন-গবেষণায় নতুন দিগন্তের সূচনা করবে, শুধু তাই নয়, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের ভিশন-২১-এর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অভিযাত্রায়ও অসামান্য অবদান রাখবে বলে আমি মনে করি।

ধর্মের ভুল ব্যাখা দিয়ে ধর্মীয় উগ্রবাদীদের বিশৃঙ্খলতা তৈরির অপচেষ্টার বিপরীতে দাঁড়িয়ে ধর্মকে পরিবার, সমাজ, রাষ্ট্রের কল্যাণে কাজে লাগাতে পারি এমন বিষয়কেন্দ্রিক গবেষণা ও বিভাগ খোলার সুযোগ সৃষ্টি করা যায় কিনা সে বিষয়ে উদ্যোগ গ্রহণের জন্য সংশ্লিষ্ট ডিনের প্রতি আহ্বান জানান উপাচার্য। চাকুরীক্ষেত্রে প্রতিযোগিতায় যেন আল-কুরআন বিভাগের শিক্ষার্থীরা পিছিয়ে না-পড়ে সেজন্য তিনি বিভাগের সিলেবাসে আমূল পরিবর্তনের অনুরোধ জানান।

আলোচনাসভায় বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. এ.বি.এম. ফারুক। আরও বক্তব্য রাখেন প্রফেসর ড. তাহির আহমদ। স্বাগত বক্তব্য প্রদান করেন প্রফেসর ড. মোঃ আমিনুল ইসলাম। আলোচনাসভাটি পরিচালনা করেন প্রফেসর ড. এ.কে.এম. রাশেদুজ্জামান। আলোচনাসভার পূর্বে উপাচার্য আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের ডিজিটাল কম্পিউটার ল্যাব এবং ওয়েবসাইট উদ্বোধন করেন।##

পছন্দের আরো পোস্ট