বন্ধু যেমনি হোক, বন্ধুত্ব থকুক আজীবন। শাকিল রুহানী সরকার

photoজীবন ও বন্ধুত্ব একটি অন্যটির সাথে ওতপ্রোত ভাবে জড়িত । প্রতিটি মানুষের জিবনে বন্ধুর বিকল্প নেই , কারন ভাল বন্ধু আপনার জীবনের জন্য একটি অনন্য সম্পদ ।বন্ধু অনেক প্রকারই হয়ে থাকে যেমন – স্বাভাবিক বন্ধু , ভাল বন্ধু , সবচেয়ে ভাল বন্ধু বা বেষ্ট ফ্রেন্ড ।আমি এসব বন্ধুর সংজ্ঞা অনেক দিন আগেই ফেসবুকের একটি পোষ্টের মাধ্যমে দিয়েছিলাম তাই আজ আর এ সমন্ধে কথা বলছিনা ।

আজ বলব বেষ্ট ফ্রেন্ডশীপের ভাঙ্গন প্রতিরোধ বিষয়ে , সাধারনত আমারা দেখে থাকি কোন ছবিকে ( ডিজিটাল ভার্শন ) যতটা জুম ইন করা যায় সেই ছবিটার ত্রুটি তত বেশী চোখে পরে , এমনি ভাবে একজন বেষ্ট ফ্রেন্ডের যত কাছে চলে আসবেন অর্থাৎ সম্পর্ক যতটা সুন্দর হবে আপনার একে অন্যের ভুল গুলো আপনার চোখে ততটা বড় আকারে আসবে , এর মানে এই নয় যে আপনি তাঁকে খারাপ ভাবছেন , এর মানে আপনি তাঁকে অনেক বেশী ভালবাসেন তাই হয়তো তাঁর এই সামান্য দোষটিও আপনার চোখে ধরা পড়ছে । অথচ দেখুন যখন আপনারা সাধারন ফ্রেন্ড ছিলেন তখন আপনাদের মাঝে কোন ভুল ধরা ধরি ছিলনা , ভাবছেন তাহলে তো সাধারন ফ্রেন্ডই ভাল ছিলাম , নাহ ভুল ভাবছেন !!

এটাই বেস্ট ফ্রেন্ডশীপ ও সাধারন ফ্রেন্ডশীপের মাঝে পার্থক্য নির্দেশ করে !

কেননা কোন একজন বিক্ষাত মনিষী বলেছেন , “ একজন ভাল বন্ধু একে অন্যের জন্য আয়না স্বরূপ “ অর্থাৎ আয়নাতে যেমন আপনার চেহারার সৌন্দর্য বুঝতে পারেন তেমনি আপনার বেষ্ট ফ্রেন্ডটির মাধ্যমেও আপনার ভুল গুলি বুঝতে পারবেন । তাই এতাকে পজিটিভলী নিন , কই আর কেউ তো আসেনি এই ভুল ধরিয়ে দিতে !!

আর বেষ্ট ফ্রেন্ডশীপের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় সেটি হল , একে অন্যের প্রতি অধিকার বা দ্বায়বদ্ধতা। অধিকার এরুপ যে, ধরুন আপনি একটি কাজ করতে চাচ্ছেন কিন্তু সেটি আপনার বন্ধুর কাছে খারাপ মনে হচ্ছে তাই আপনাকে তাঁর বেষ্ট ফ্রেন্ডশীপেরে অধিকার থেকেই করতে নিষেধ করছে এবং সেটি জোর নির্দেশ কিংবা চোখ রাঙিয়ে , আবার একটি ভাল কাজ আপনি করতে চাচ্ছেন না কিন্তু সে জোর করছে সেটি করতে সেটিও কিন্তু তাঁর বেষ্ট ফ্রেন্ডশীপের অধিকার থেকেই ।

এই সমস্ত কিছুকে আপনি ভাল ভাবে নিন , কেননা সে কখনোই আপনার খারাপ চাইবেনা তাই তাঁর আদেশ কিংবা নিষেধ পালন করার চেষ্টা করুন , এটাকে কখনোই পেইন হিসেবে সঙ্গায়িত করবেন না , কখনোই না ।

আর একটি বিষয় সেটি হল, সে আপনাকে অন্য এক ব্যাক্তির সাথে মিশতে নিষেধ করছে ? মিশবেন না ওই ব্যাক্তির সাথে, কেনানা ওই ব্যাক্তি আপনার বেষ্ট ফ্রেন্ড এর শত্রুও হতে পারে, কেননা শেখ সাদি বলেছেনঃ ” তোমার শত্রুর বন্ধু কখনোই তোমার বন্ধু হতে পারেনা “।

দেখবেন আপনার বেষ্ট রিলেশনশীপ কখনোই নষ্ট হবেনা কারন বেষ্ট ফ্রেন্ডশীপে কমিটমেন্ট বলে একটা কথা আছে ।এখন আসি ভুল বুঝা বুঝির ব্যাপারে , ভুল বুঝাবুঝি একটি ফ্রেন্ডশীপের মাঝে দেখা দিবেই তাই বলে এটিকে কেন্দ্র করে রিলেশন ভাঙা একদমই ঠিক হবেনা , একটা কথা মনে রাখবেন মাঝে মাঝে আমরা যা চোখে দেখতে পাই তা ঘটেনা আবার যা দেখিনা আসলে সেটিই ঘটে থাকে অথচ সেটি আমাদের চোখে ধরা পড়েনা ( বিষয়টি ভালভাবে বুঝুন ) !

ভুল বুঝাবুঝির কারনে আপনাদের রাগা রাগি হয়েছে ? দুই –তিন দিন কথা হচ্ছেনা ?

Post MIddle

হ্যাঁ , এরুপ হতেই পারে আসলে এটা কিন্তু পজিটিভ দিক , এটাই বলে দিচ্ছে যে আপনাদের সম্পর্ক টি বেষ্ট ফ্রেন্ড এর কেননা বেষ্ট ফ্রেন্ডই একমাত্র আপনার উপর এসব কারনে রাগ করতে পারে ।

আর এ ক্ষেত্রে আপনি কিন্তু নিজে থেকে প্রথমে কল করতে পারেন কিংবা নিজেই প্রথমে কথা বলা শুরু করতে পারেন ।এ ক্ষেত্রে কখনোই আপনার ইগোকে প্রশ্রয় দিবেন না , কখনোই ভাববেন না যে আমি কেন আগ বাড়িয়ে কথা বলব , আমি কি অপরাধ করেছি নাকি ? এসব কখনোই ভাববেন না প্লিজ ।

নিজেদের বন্ধুত্বকে টিকিয়ে রাখতে একে অপরের কাছে ছোট হোন , এতে সম্মানহীনতার কিছু নাই , বরং আপনি এই রকমের বন্ধু যে কিনা কখনোই রিলেশন ভাঙ্গতে চায়না এটা ভেবে নিজেকে গর্বিত ভাবতে পারেন ।আপনাদের মাঝে কথা হচ্ছেনা তাই আপনিই প্রথমে গিয়ে তাঁকে জড়িয়ে ধরে বলতে পারেন যে, বন্ধু আমি তোকে অনেক ভালবাসি (ছেলে বন্ধুর ক্ষেত্রে ) , তোকে ছাড়া ভাল লাগছেনা আমার ইত্যদি ।

অথবা মেয়ে-ছেলেদের ক্ষেত্রেও আপনিই প্রথমে গিয়ে বললেন যে আমি তোকে ছাড়া থাকতে পারছিনা ( আসলেই কিন্তু তাই ) , তুই আমার সাথে কথা না বললে ভাল লাগেনা কিংবা তাঁকে চকলেট কিনে এনে হাজির হয়ে সরি বলে রাগ ভাঙ্গাতে পারেন ( অপরাধ আপনার হোক আর না হোক , বন্ধুত্তের জন্য অন্তত নিচু হোন ) , সে কখোনোই রাগ না কমিয়ে থাকতে পারবেনা , আসলে আপনিও যেমন টা কথা বলার জন্য মুখিয়ে আছেন তদ্রুপ তিনিও চান যে আপনি কথা বলুন । শুধু মুখে বলতে পারছেনা এই আর কি । পেইন কিন্তু সমানই পাচ্ছেন !!

আর কখোনই ৩য় পক্ষের থেকে কোন গুজব কানে নিবেন না , কেননা আগেই বলেছি কারনটি , প্রকৃতিও নাকি পরিপূর্ণ সৌন্দর্য সহ্য করতে পারে না !আপনার ভাল সম্পর্ক অন্য একজনের কাছে হিংসার করন হয়ে দাড়ায় নি এটা গ্যারান্টি দিতে পারবেন না !! আপনাদের ভাঙা অবস্থা দেখে অনেকেই মনে মনে পুলোকিত হয়েছে যা কখোনোই বুঝতে পারবেন না !!!

পরিশেষে , যাদের সাথে এমন হয়েছে যে অনেক দিনের ভাল সম্পর্ক কিছু কারনে ভেঙ্গে যাচ্ছে , আপনার উচিৎ আজই এই মহুরতে তাঁর সাথে কথা বলা , কিংবা খুদে বার্তা পাঠানো ( আপনি নিজে থেকেই আগ বাড়িয়েই এসএমএস টি করুন ) , বলুন “ আই এম সরি !! “ “ অনেক ভালবাসি তোকে “ “ আমাকে ক্ষমা করে দে “ ।

দেখবেন সেও সব কিছু ঠিক মত নিয়ে নেবে , কেননা সেও চায় তাদের সম্পর্ক ভাল থাকুক ( অবশ্য কিছু কিছু ক্ষেত্রে অন্য ব্যাপার ) । ফলফাল পেতে দু একদিন দেরী হলেও সে ঠিক হয়ে যাবে , গ্যারান্টি !! কেননা আপনাকে ছাড়া সেও সুখে নেই , আপনি তাঁর সুখের খোলশ দেখতে পান , কিন্তু পেইন টা না !!!

আমি অনুরোধ করছি কাজটি এখনই করুন , দেখবেন সব ঠিক হয়ে যাবে ।বেষ্ট ফ্রেন্ড কে ফিরে পেতে এই টূকু করুন , হিংসুকদের মুখে কুলুপ দিতে এই টুকুই যতেষ্ঠ !ভাল থাকুক বেষ্ট ফ্রেন্ড শীপ , অমর হোক আপনাদের সম্পর্ক ।

বন্ধু যেমনি হোক , বন্ধুত্ব থকুক আজিবন ।

পছন্দের আরো পোস্ট