রোকেয়া হল অ্যালামনাইয়ের ৪র্থ পুনর্মিলনী

unnamed-5‘সুবর্ণ স্মৃতির মধুর আনন্দে এসো মিলি মোরা সৃজনী ছন্দে’ প্রতিপাদ্য নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় রোকেয়া হল অ্যালামনাই এসোসিয়েশনের ৪র্থ পুনর্মিলনী অনুষ্ঠান আজ (২৫ নভেম্বর ২০১৬) শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। দিনব্যাপী আয়োজিত এই পুনর্মিলনী উৎসবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ এবং ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. রওশন আরা ফিরোজ। স্বাগত বক্তব্য রাখেন এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মরিয়ম বেগম এবং ধন্যবাদ জ্ঞাপন করেন অধ্যাপক সালমা আখতার। এতে প্রায় সহ¯্রাধিক প্রাক্তন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করেন।

উদ্বোধনী বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, অ্যালামনাইদের সম্মিলনে নানা প্রাণবন্ত অনুষ্ঠানের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রাণের স্পন্দন পাওয়া যায়। অ্যালামনাইরা এ বিশ্ববিদ্যালয় থেকে লেখাপড়া শেষ করে দেশে-বিদেশে বিভিন্নভাবে তাদের পেশাগত দায়িত্ব পালন করছেন।

Post MIddle

এ ধরনের আয়োজন প্রাক্তন শিক্ষার্থীদের মাতৃসম প্রতিষ্ঠান এই বিশ্ববিদ্যালয়ে আবারো মিলনের সুযোগ তৈরি করে দেয়। রোকেয়া হল অ্যালামনাই এসোসিয়েশনে আগত প্রাক্তন সদস্যদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে উপাচার্য বলেন, আলোকিত ভুবন আমরা চাই। চারদিক আলোকিত করাই আমাদের লক্ষ্য। আপনারা যেখানে উপস্থিত থাকেন সেই জায়গাটা আলোকিত হয়ে ওঠে।

unnamed-6তবে বর্তমান সময়ে আমরা এমন এক পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছি যেখানে একদিকে আলো জ্বালানো হচ্ছে অন্যদিকে বিশেষ কিছু গোষ্ঠী দেশকে অন্ধকার করার চেষ্টা করে চলছে। যেখানে মানুষ মানুষকে ভালোবাসার কথা সেখানে মানুষ মানুষকে দূরে সরিয়ে রাখার চক্রান্ত চলছে। মানুষকে মানুষ হিসেবে ভাবতে হবে, তাদের জন্য সহানুভূতি থাকতে হবে। উপাচার্য আরও বলেন, রোকেয়া হলের প্রাক্তন ছাত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই হলেরই একজন প্রাক্তন শিক্ষার্থী। এটি আমাদের গর্ব। তিনি যেভাবে নিষ্ঠা ও আন্তরিকতার সাথে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, প্রত্যেক অ্যালামনাইদের সেভাবে এগিয়ে যেতে হবে, কাজ করে যেতে হবে, সর্বোপরি দেশকে আলোকিত করতে হবে।

সমাজে নানাভাবে অবদান রাখায় রোকেয়া হল অ্যালামনাই এসোসিয়েশনের পক্ষ থেকে প্রাক্তন ৭জন ছাত্রীকে সম্মাননা দেওয়া হয়। সম্মাননাপ্রাপ্তরা হলেন- মিসেস সাঈদা খানম, ফাহমিদা খাতুন, মালেকা বেগম, লায়লা হাসান, রাফিয়া আক্তার ডলি, সাবিনা ইয়াসমিন এবং জিনাত বরকতুল্লাহ।

পুনর্মিলনী উৎসবের বিকেলের অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন এমপি। এসময় স্মৃতিচারণ, যাদু প্রদর্শন, নৃত্যনাট্য ও সন্ধ্যায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

পছন্দের আরো পোস্ট