টিটিসি প্রশিক্ষণার্থীদের সাথে শিক্ষামন্ত্রীর ভিডিও কনফারেন্স

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সোমবার ঢাকায় জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) মিলনায়তন থেকে দেশের ৬টি টিচার্স ট্রেনিং কলেজের প্রশিক্ষণার্থীদের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মতবিনিময় করেন। নায়েম পরিচালিত পঞ্চম ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং (ইএলটি) কোর্সে অংশগ্রহণকারী মাধ্যমিক পর্যায়ের ইংরেজি বিষয়ের শিক্ষকগণ এ প্রশিক্ষণে অংশ নিচ্ছেন। ঢাকা, খুলনা, চট্টগ্রাম, পাবনা, ফেনী ও বরিশাল টিচার্স ট্রেনিং কলেজ থেকে প্রশিক্ষণে অংশগ্রহণকারী শিক্ষকগণ ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিক্ষামন্ত্রীর সাথে উন্মুক্ত আলোচনায় অংশ নেন এবং তাদের মতামত ব্যক্ত করেন।

Post MIddle

প্রশিক্ষণ শিক্ষকদের দক্ষতা উন্নয়নের অন্যতম চাবিকাঠি উল্লেখ করে এ সময় মন্ত্রী বলেন, শিক্ষকদের প্রশিক্ষিত করতে সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছে। তিনি বলেন, শিক্ষার মূল কাজ হলো ভবিষ্যৎ গড়ে তোলা, শিক্ষকরা এর নিয়ামক শক্তি। তারা নিবেদিতপ্রাণ হয়ে শিক্ষার্থীদের গড়ে তুলবেন, প্রস্তুত করবেন, এটাই জাতির প্রত্যাশা।

তিনি বলেন, প্রশিক্ষণ ব্যবস্থা বিকেন্দ্রীকরণ করা হয়েছে। সব শিক্ষকদের পর্যায়ক্রমে প্রশিক্ষণের আওতায় আনা হবে।

মন্ত্রী বলেন, বাংলা ভাষার জন্য আন্দোলন আজ বিশ্বব্যাপী স্বীকৃতি পেয়েছে। প্রথমে মাতৃভাষা বাংলা ভালভাবে আয়ত্ত করতে হবে। বাংলার পাশাপাশি আমাদেরকে অন্তত অন্য একটি ভাষা ভালভাবে শিখতে হবে। জ্ঞান ও প্রযুক্তিকে আয়ত্ত ও ব্যবহার করার জন্য আমাদের ইংরেজি শিখতে হবে। ইংরেজি বিষয়ের শিক্ষকরা যাতে ভাল ইংরেজি শিখতে পারেন এবং শিক্ষার্থীদের শেখাতে পারেন, সেজন্য এ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

নায়েমের মহাপরিচালক প্রফেসর মো. হামিদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কোর্সের পরিচালক এস এম রবিউল ইসলাম এবং বিভিন্ন টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষগণ বক্তব্য রাখেন।

পরে মন্ত্রী নায়েম মিলনায়তনে ২২তম এডভান্সড কোর্স অন এডুকেশন এন্ড ম্যানেজমেন্ট (এসিইএম) উদ্বোধন করেন।#

পছন্দের আরো পোস্ট