দি ওল্ড কুষ্টিয়া হাই স্কুলে সৃজনশীল দিবস পালন

কুষ্টিয়ায় ‘‘নিরাপদ স্কুল, অভিজ্ঞতা বিনিময়’’ ও ‘‘সৃজনশীল দিবস’’ অনুষ্ঠান পালন হয়েছে। সকাল ১০টায় সদর উপজেলার দি ওল্ড কুষ্টিয়া হাই স্কুলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিদ্যালয়ের এডহক কমিটির সভাপতি রিয়াজ উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন হাটশ হরিপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এম সম্পা মাহামুদ। বিশেষ অতিথি ছিলেন হাটশ হরিপুর ইউপি আ’লীগের সভাপতি মোস্তাফিজুর রহমান মিলন, বাংলাদেশ নারী প্রগতি সংঘের কুষ্টিয়া জেলা সমন্বয়কারী হাসান ইকবাল রাসেল।

এছাড়াও উপস্থিত ছিলেন বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক মোঃ মামুনার রশিদ, সহকারী প্রধান শিক আশরাফুল হক উজ্জল, সমাজ সেবক জামিরুল ইসলাম, নারী প্রগতি সংঘের প্রোগ্রাম অফিসার মশিউর রহমান সেলিম, একাউন্স কাম এডমিন অফিসার জহুরুল ইসলাম। অনুষ্ঠানে স্কুলের শিার্থী, শিক স্কুল ম্যানেজমেন্ট কমিটির সদস্য, অভিভাবক, কমিউনিটি সদস্যসহ প্রায় ৭শ জন অংশগ্রহন করেন।

অতিথিগন তাদের বক্তব্যে জনান বর্তমান সময়ে দেশে জঙ্গিবাদ সন্ত্রাসবাদ মোকাবেলাসহ সকল ধরনের সহিংসতা নিরসনের জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে। ইভটিজিংকারী যেই হোক যত বড় প্রভাবশালী ব্যক্তিই হোক না কেন অন্যায় করলে তাদেরকে আইনের আওতায় আনা হবে। যেখানে ইভটিজিং বা বখাটেদের আনাগোনা দেখা যাবে সেখানেই প্রতিরোধ করার ঘোষনা দেন বক্তারা। শিক্ষক, অভিভাবক, ছাত্র ছাত্রী, প্রশাসন, সরকারী কর্মকর্তা সহ উপস্থিত সকলকে নারীর প্রতি সম্মান জানানোর কথা বলেন। ছাত্র ছাত্রীদের পড়ালেখার পাশাপাশি সুস্থধারার সাংস্কৃতিক মানসিকতায় গড়ে উঠার আহবান জানান। প্রধান অতিথি ছাত্র ছাত্রীদের সৃজনশীল অনুষ্ঠান দেখে সন্তুষ্ট প্রকাশ করেন এবং বাংলাদেশ নারী প্রগতি সংঘকে এই ধরনের সৃজনশীল অনুষ্ঠান আয়োজন করার জন্য ধন্যবাদ দেন।

বক্তারা আরো জানান বিদ্যালয় ও সমাজ কে নিরাপদ রাখতে হলে সহিংসতা মুক্ত করতে হলে নিজেদের সচেতনতার পাশাপাশি অন্যদেরকেও সচেতন করতে হবে। এছাড়া নারী ও কিশোরী নির্যাতন প্রতিরোধে বিদ্যালয়ে এই ধরনের সৃজনশীল অনুষ্ঠান পালনের মাধ্যমে স্কুল এবং স্কুল সংলগ্ন সমাজে বাল্যবিবাহ, ইভটিজিং , যৌতুক, তালাক, এসিড নিপে, যৌন হয়রানীসহ সকল ধরনের নির্যাতন কমে যাবে। বাংলাদেশ নারী প্রগতি সংঘ দাতা সংস্থা ইউ এন ট্রাষ্ট ফান্ড এর অর্থায়নে ‘‘নিরাপদ স্কুল, নিরাপদ সমাজ’’ প্রকল্পের মাধ্যমে স্কুলের ছাত্রীদের জন্য নিরাপদ মতায়িত এবং নির্যাতন মুক্ত একটি পরিবেশ তৈরীর কার্যক্রম পরিচালনা করছে। অনুষ্ঠান পরিচালনা করেন বিদ্যালয়ের সহকারী শিক জাহাঙ্গীর হোসেন জীবন।

পছন্দের আরো পোস্ট