বশেমুরবিপ্রবি’র এঅাইএস বিভাগ উন্নয়নের ধারায়

GOPALGONJগোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) উন্নয়নের ক্রমধারায় ধাবিত হচ্ছে একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগ (এঅাইএস)। বাংলায় হিসাব বিজ্ঞান ও তথ্যপদ্ধতি। বশেমুরবিপ্রবি এক্ষেত্রে বিবিএ ডিগ্রী দেয়। বিশ্বমানের এই সাবজেক্টটি খুবই জনপ্রিয়। এখানে ৪ বছর ব্যাপী দুই ভাগে মানে একাউন্টিং ও ইনফরমেশন সিস্টেমস আকারে পড়ানো হয়। প্রতি সেমিস্টারে থাকে ১৮ ক্রেডিট।

এক নজরে জেনে নেওয়া যাক কি কি পড়ানো হয়ঃ

বিবিএ গ্রাজুয়েট হিসেবে মেজরের পাশাপাশি এখানে অন্য সাবজেক্ট গুলো হয়ঃ

Management, Statistics, Finance, Math, Economics, Development Studies,Computer, Communication Studies, Commercial Law, Marketing ও Operation Research

প্রফেশনাল কোর্সঃ

Practise of Taxation, Bank Management, Database Management, Auditing, Investment Analysis, Financial Reporting

Post MIddle

ইনোভেটিভ দক্ষতা বৃদ্ধির জায়গা রয়েছে এই বিষয়ে। সেখানে আছে Term Paper, Business Project Plan

Industrial Tour- এর পাশাপাশি রয়েছে ৩ ক্রেডিটের ইন্টার্নশিপ প্রোগ্রাম। সেই সাথে প্রেজেন্টেশন স্কিল ডেভেলপমেন্ট এর জন্য প্রতি কোর্সেই ইন্টার্নাল এসেসমেন্ট হিসেবে আছে প্রেজেন্টেশন তৈরি।মূলত, কর্মাসের সাবজেক্ট হলেও সায়েন্স ও আর্টসের শিক্ষার্থীদের রিলেটেড কোর্স আছে প্রায় ৪০%।

এছাড়া এখানকার বিবিএ থেকে খুব সহজেই CAT,CIMA, ACCA,CIA,FIA কিংবা BSc in Accounting Technology র মত বিষয়ে পরবর্তীতে ইনরোলমেন্ট করা যায় খুব সহজে।
বশেমুরবিপ্রবির এই বিভাগের শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নের জন্য রয়েছে AIS BUSINESS ক্লাব নামক সংগঠনও।

তাছাড়াও, দক্ষতা উন্নয়নের জন্য এই বিভাগের ছাত্রছাত্রীরা বিভিন্ন ক্লাবে জয়েন করে স্মার্ট করে তুলছে নিজেদের। বিজনেস ক্লাবের প্রতিনিয়ত বিভিন্ন ইভেন্ট লেগেই থাকে।বর্তমান মাল্টিন্যাশনাল কোম্পানিতে প্রচুর ডিমান্ড রয়েছে এই বিভাগের। কারন এই বিভাগের ছাত্রছাত্রীরা বহুবিধ দক্ষ হয়ে থাকে।বিবিএ ফ্যাকাল্টি এর সাবজেক্ট গুলার ভিতর নি :সন্দেহে পছন্দের শীর্ষে থাকতে পারে।

Total Major Credit: 118
Total Non Major Credit: 30

লেখক: নাসিমুল ইসলাম, সাধারণ সম্পাদক, বশেমুরবিপ্রবি সাংবাদিক সমিতি (বশেমুরবিপ্রবিসাস)।

পছন্দের আরো পোস্ট