স্টামফোর্ডিয়ানদের নাটক জীবানু ৪!!!

stamford1দুইটা ছেলেমেয়ে ছোট বেলার বন্ধু! বন্ধুত্বের বাইরে তারা কখনোই তেমন কোন সম্পর্কের কথা চিন্তা করেনি। মোটামুটি একসাথে ভার্সিটি লাইফ পর্যন্ত উঠে আসা। অতঃপর ভার্সিটি লাইফে তাদের মাঝে দেখাদেয় আরেকজন মেয়ে। প্রথম মেয়েটি শান্ত ও সাধারন, দ্বিতীয়টি চঞ্চল! প্রথমজন বন্ধু নাকি ভালবাসার মানুষ তা বোঝাটা যেখানে দুষ্কর, সেখানে দ্বিতীয়জন চায় সকল শক্তি ব্যাবহার করে নায়ককে নিজের করে নিতে।এরকমই একটি চমৎকার সামাজিক গল্প নিয়ে স্টামফোর্ড ইউনিভার্সিটির একদল তরুণ তৈরী করছেন নাটক “জীবানু ৪”।

ভাবের ঢেকি প্রোডাকশন হাউজের জনপ্রিয় পরিবেশনা জীবানুর চতুর্থ পর্ব এটি। প্রতিবারের মত এবারের গল্পেও থাকবে সমাজসচেতনতামূলক কোনো আইডিয়া।জীবানুর পরিচালক স্টামফোর্ড ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের শিক্ষার্থী সৌরভ রহমানের পরিচালনায় ও প্রযোজক আব্দুল হক স্বপনের এবারের পর্বে অভিনয় করছেন আল আমিন, নীপা, অপসরী সারোয়ার, রিপন, রিয়াজসহ অনেকে। তারা প্রত্যেকেই স্টামফোর্ডের শিক্ষার্থী।

জীবানু ৪ এ দুটি গানে কন্ঠ দিয়েছেন স্টামফোর্ডেরই সাবেক শিক্ষার্থী অমিও রাহা এবং রক্তিম খাজা। সবমিলিয়ে ক্যাম্পাস এবং ক্যাম্পাসের বাইরে মিলিয়ে পঞ্চাশ শতাংশ কাজ শেষ হয়েছে বলে জানিয়েছেন নাটকের সঙ্গে সংশ্লিষ্টরা।

নাটকের পরিচালক ও ইংরেজি বিভাগের শিক্ষার্থী সৌরভ রহমান এই প্রতিবেদক কে জানান, আমার জীবানু শব্দটির মাধ্যমে আমি রুপক অর্থে টিনেজারদের করা ভুল গুলো যেগুলোকে তারা ভুল কখনোই মনে করে না, তাদের উন্মাদনা, উদ্ভট সব চিন্তাধারাগুলোকেই বুঝাইছি। খেয়াল করে দেখবা মানুষের এই তরুন বয়সকালটাতেই কোন এক অজানা চৌম্বকীয় শক্তির কারনে বিভিন্ন ভুল সিদ্ধান্ত গুলো নেয়, ঐ অজানা বিষয়টাকে জীবানু বলেছি। অফিসিয়াল মূল ট্রেলার এখনো প্রকাশিত হয়নি তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে আনঅফিসিয়াললি ফাস্ট লুকটা যথেষ্ট সারা পেয়েছে।

জীবানুর কাজ নিয়ে তিনি বলেন, আমি বা আমরা ড্রামা কিংবা ফিল্ম মেকিংয়ে প্রফেশনাল কেউ না। তবুও আমরা চেষ্টা করছি জীবানুর এই পর্বটি যেন সকলের ভালো লাগার মত হয় সেই রকম করে তৈরী করতে। জীবানু-৪ এর এই গল্পটি অনেক দিন ধরেই মনের ভেতর ঘুরপাক খাচ্ছিল। স্টামফোর্ডিয়ানরা সুযোগ করে দিল সেটিকে ক্যামেরার ফ্রেমে বন্দি করে সকলের সামনে উপস্থাপন করার। যারা নাটকটি তৈরীতে সার্বিক সহোযোগিতা করে যাচ্ছেন তাদের প্রতি আমি অত্যন্ত কৃতজ্ঞ।”

নাটকটি বিশ্ব ভালবাসা দিবসের আগে টেলিভিশন সম্প্রচারের চিন্তাভাবনা করছেন জীবানু টিমের সদস্যরা।

পছন্দের আরো পোস্ট