বত্রিশ লাখ শিক্ষার্থীর প্রাথমিক সমাপনী শুরু

exam-2বত্রিশ লাখ শিক্ষার্থী নিয়ে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে আজ (২০ নভেম্বর) রোববার । তবে এবার গত বছরের তুলনায় পরীক্ষার্থী কমেছে ২৪ হাজার।প্রাথমিক সমাপনীতে এবার ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন এবং ইবতেদায়ি সমাপনীতে দুই লাখ ৯৯ হাজার ৭১৫ জনসহ মোট ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন শিক্ষার্থী অংশ নেবে। দেশের বাইরে ১১টিসহ সারাদেশে সাত হাজার ১৯৪টি কেন্দ্রে পরীক্ষা শেষ হবে আগামী ২৭ নভেম্বর।পরীক্ষা উপলক্ষে গত বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার এসব তথ্য জানান।

Post MIddle

প্রতিদিন বেলা ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে প্রতিবন্ধী শিক্ষার্থীরা অন্যবারের মতো এবারও অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে।২০১৫ সালে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীতে মোট ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ জন ও ইবতেদায়িতে ৩ লাখ ৫ হাজার ৪৫১ জন পরীক্ষার্থী অংশ নেয়।

এর আগে গত ১৬ জুলাই পরীক্ষা সংক্রান্ত জাতীয় স্টিয়ারিং কমিটির সভা শেষে মন্ত্রী সাংবাদিকদের জানান, এবার প্রাথমিক সমাপনীতে ৩১ লাখ ২৫ হাজার জন ও ইবতেদায়িতে ৩ লাখ ২০ হাজার জনসহ সম্ভাব্য মোট পরীক্ষার্থীর সংখ্যা ৩৪ লাখ ৪৫ হাজার, যা গত বছরের থেকে ২ লাখ ৪৫ হাজার বেশি।কিন্তু প্রাথমিক সমাপনীতে ১৮ হাজার ৪৯০ এবং ইবতেদায়িতে পরীক্ষার্থী কমেছে ৫ হাজার ৭৩৬ জন।

পছন্দের আরো পোস্ট