ঢাবিতে অান্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতা কাল

DU LOGOঢাকা বিশ্ববিদ্যালয়ে রবি ও সোমবার (২০-২১) নভেম্বর অান্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতা- ২০১৬ অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের মধ্যে সৃষ্টিশীলতার বিকাশ, অসাম্প্রদায়িক চেতনার উন্মেষ, এবং চিন্তাশীল মনন গঠনে উদ্বুদ্ধ করতে এই প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায় থেকে মোট ৫৩১ জন প্রতিযোগী এই আয়োজনে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করে।

Post MIddle

আয়োজনের ব্যবস্থাপনায় থাকছে ‘ঢাবি ছাত্র-শিক্ষক কেন্দ্র – টিএসসি’ এবং ‘ঢাবি সাংস্কৃতিক সংসদ-ডিইউসিএস’। সার্বিক সহযোগিতায় থাকছে ‘ঢাবি বিতর্ক সংসদ’ ও ‘ঢাবি মাইম অ্যাকশন’ । ২০ নভেম্বর সকাল ১০টায় টিএসসি মিলনায়তনে আয়োজনটির উদ্বোধন করা হবে। অনুষ্ঠানের উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (অ্যাডমিনিস্ট্রেশন) প্রফেসর মোঃ আকতারুজ্জামান এবং অতিথি হিসেবে থাকবেন ঢাবি ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক এ কে এম মহিউজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ এর মডারেটর সাবরিনা সুলতানা চৌধুরী, ঢাবি ডিবেটিং সোসাইটি এর মডারেটর ড. মাহবুবা নাসরিন, ঢাবি মাইম একশন এর মডারেটর ড. ফাদার তপন কামিলুস ডি রোজারিও।

২০ ও ২১ নভেম্বর প্রতিযোগিতার বাছাই পর্ব চলবে। শেষদিন সন্ধ্যা ৬ টায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক ডঃ আ আ ম স আরেফিন সিদ্দিক এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক ডঃ নাসরীন আহমাদ প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা)। সাথে থাকছেন ছাত্র-শিক্ষক কেন্দ্রের মহাপরিচালক, ঢাবি সাংস্কৃতিক সংসদ এর মডারেটর, ঢাবি ডিবেটিং সোসাইটি এর মডারেটর ও ঢাবি মাইম একশন এর মডারেটর।

প্রতিযোগীরা যে সকল বিষয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে সেগুলো হলো-

– সঙ্গীত (উচ্চাঙ্গ সঙ্গীত, নজরুল সঙ্গীত, রবীন্দ্রসঙ্গীত, দেশাত্ববোধক
গান, আধুনিক গান, ভক্তিমূলক গান ও লোকসঙ্গীত)

– যন্ত্রসঙ্গীত (তবলা, বাঁশি)

– নৃত্য (উচ্চাঙ্গ নৃত্য, সাধারণ নৃত্য, লোকনৃত্য)

– অভিনয় (তাৎক্ষণিক অভিনয়, স্ব-নির্ধারিত অভিনয় ও মূকাভিনয়)

– আবৃত্তি (নির্ধারিত আবৃত্তি ও স্ব-নির্ধারিত আবৃত্তি)

– অবিরাম গল্প বলা

– বিতর্ক (বাংলা ও ইংরেজি)

– উপস্থিত বক্তৃতা (বাংলা এবং ইংরেজি)

প্রতিযোগিতার বিভিন্ন বিষয়ে স্ব স্ব ক্ষেত্রের যে যে বরেণ্য ব্যক্তিগণ বিচারকের দায়িত্ব পালন করবেন। তারা হলেন-

টুম্পা সমদ্দার- শিক্ষক- সঙ্গীত বিভাগ, মিসেস সাবরিনা আক্তার টিনা- শিক্ষক- সঙ্গীত বিভাগ, মোঃ এনামুল হক- শিক্ষক- সঙ্গীত বিভাগ, জনাব মোঃ শোয়েব- শিক্ষক- সঙ্গীত বিভাগ, ডঃ তপন কুমার সরকার (তবলা)- শিক্ষক – সঙ্গীত বিভাগ, প্রিয়াংকা গোপ – শিক্ষক – সঙ্গীত বিভাগ, আজিজুর রহমান- শিক্ষক-সঙ্গীত বিভাগ, দেবপ্রসাদ দাঁ – শিক্ষক- সঙ্গীত বিভাগ, জনাব বিমান চন্দ্র বিশ্বাস- শিক্ষক- সঙ্গীত বিভাগ, জনাব জাকির হোসেন (তবলা)- শিক্ষক- সঙ্গীত বিভাগ, রাশেদ শোভন- শিক্ষক- সঙ্গীত বিভাগ, বেলায়েত হোসেন- শিক্ষক- নৃত্যকলা বিভাগ,মনিরা পারভীন- শিক্ষক- নৃত্যকলা বিভাগ, এগনেস র‍্যাচেল প্যারিস- শিক্ষক- নৃত্যকলা বিভাগ, তামান্না রহমান- শিক্ষক- নৃত্যকলা বিভাগ, ডঃ বিশ্বজিত ঘোষ- শিক্ষক- বাংলা বিভাগ, সংবৃতা চৌধুরি- আবৃত্তিশিল্পী- অলোক বোস- আবৃত্তি শিল্পী- মজুমদার বিপ্লব- আবৃত্তিমশিল্পী- সুদীপ চক্রবর্তী- চেয়ারপার্সন- থিয়েটার এন্ড পার্ফরম্যান্স স্টাডিজ, মোঃ আশিকুর রহমান লিয়ন- শিক্ষক-থিয়েটার এন্ড পার্ফরম্যান্স স্টাডিজ, কাজী তামান্না হক সিগমা- শিক্ষক- থিয়েটার এন্ড পার্ফরম্যান্স স্টাডিজ, শাহমান শাহরিয়ার- শিক্ষক- থিয়েটার এন্ড পার্ফরম্যান্স স্টাডিজ, ডঃ ফাদার তপন কামিলুস ডি রোজারিও- মডারেটোর- ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম একশন, মীর লোকমান- প্রতিষ্ঠাতা সভাপতি- ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম একশন, এ কে এম খাদেমুল হক- শিক্ষক- ইসলামিক ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, শারমিন জাহান চৌধুরি- শিক্ষক- ইতিহাস বিভাগ।##

পছন্দের আরো পোস্ট