এশিয়া প্যাসিফিকে আঞ্চলিক প্রোগ্রামিং প্রতিযোগিতা

dsc_5115
আজ (১৬ নভেম্বর)বুধবার এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ে আসন্ন  এসিএম-আইসিপিসি প্রতিযোগিতার বিভিন্ন বিষয়াবলী নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।এসিএম-আইসিপিসি (এসিএম আন্তর্জাতিক প্রোগামিং কনটেস্ট) বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ দলভিত্তিক বার্ষিক প্রোগামিং প্রতিযোগিতা। ১৯৯৮ সাল থেকে এসিএম-আইসিপিসি বিশ্ব ফাইনাল প্রতিযোগিতায় বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের দলসমূহ নিয়মিতভাবে অংশগ্রহণ করে আসছে।

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ আগামী ১৮ ও ১৯ নভেম্বর ২ দিন ব্যাপী এসিএম-আইসিপিসি, ঢাকা আঞ্চলিক প্রতিযোগিতার আয়োজন করেছে। উক্ত প্রতিযোগিতার সার্বিক তত্ত্বাবধায়নে থাকবেন অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, উপাচার্য, ইউএপি এবং সমন্বয়ে থাকবেন ড. বিলকিস জামাল ফেরদৌসী, বিভাগীয় প্রধান, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ, ইউএপি।

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি)-এর কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ আগামী ১৮ ও ১৯ নভেম্বর ২ দিন ব্যাপী এসিএম-আইসিপিসি, ঢাকা আঞ্চলিক প্রতিযোগিতার আয়োজন করেছে। উক্ত এসিএম আর্ন্তজাতিক কলেজিয়েট প্রোগ্রামিং কনটেষ্ট (এসিএম-আইসিপিসি) এর উদ্বোধনী অনুষ্ঠান ১৮ নভেম্বর শুক্রবার এবং সমাপনী অনুষ্ঠান ১৯ নভেম্বর শনিবার এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের সিটি ক্যাম্পাস-এ অনুষ্ঠিত হবে।

এসিএম-আইসিপিসি প্রতিযোগিতাটি দুইটি ধাপে অনুষ্ঠিত হয়। প্রাক-নির্বাচনী অনলাইন প্রতিযোগিতা এবং মূল প্রতিযোগিতা। মূল প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা একটি নির্দিষ্ট প্রাঙ্গনে সমাবেত হয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে থাকেন। এ বছর প্রাক-নির্বাচনী প্রতিযোগিতায় এবং মূল প্রতিযোগিতা প্রতিযোগিতায় মোট ১,৬৬৫ টি দল নিবন্ধন করে যার মধ্যে ৮১ টি প্রতিষ্ঠানের ১,৫৬৬ টি দল অংশগ্রহণ করে। উল্লেখ্য ২০১৫ সালে ৭৫ টি প্রতিষ্ঠানের ৯৮৫টি দল অংশগ্রহণ করেছিল। বাংলাদেশের তরুন প্রোগ্রামারদের এই ক্রমাগত আগ্রহ বৃদ্ধি (৬৫% এর অধিক) বিশ্বের দরবারে আমাদের অবস্থান তৈরীতে সহায়তা করবে। এছাড়া আরও উল্লেখ যোগ্য যে, আইসিপিসির ইতিহাসে এবারই প্রথমবারের মত ১২৯ টি মেয়েদের দল অংশগ্রহণ করেছে। ১৯ নভেম্বর এর মূল প্রতিযোগিতায় ১২৫ টি দল অংশগ্রহন করবে।

Post MIddle

ঢাকা আঞ্চলিক (এসিএম-আইসিপিসি) প্রতিযোগিতা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন স্বনামধন্য অধ্যাপক ড. সি জে হুয়াং, পরিচালক এসিএম-আইসিপিসি, এশিয়া আঞ্চলিক। উল্লেখ্য, অধ্যাপক ড. সি জে হুয়াং, একজন প্রখ্যাত কম্পিউটার বিজ্ঞানী। তিনি বর্তমানে টেক্সাস স্টেট বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের মাননীয় চেয়ারম্যান জনাব অধ্যাপক আব্দুল মান্নান। বিশেষ অতিথি হিসাবে আরও উপস্থিত থাকবে জনাব শ্যাম সুন্দর শিকদার, সচিব, তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিভাগ(আইসিটিডি) এবং জনাব কাইয়ুম রেজা চৌধুরী, চেয়ারম্যান, বোর্ড অব ট্রাষ্টি, এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়।

পুরস্কার বিতরনী ও সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় অর্থমন্ত্রী জনাব আবুল মাল আব্দুল মুহিত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জনাব জুনাইদ আহমেদ পলক, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী আইসিটি বিভাগ, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এবং জনাব কাইয়ুম রেজা চৌধুরী, চেয়ারম্যান, বোর্ড অব ট্রাষ্টি, এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়। উক্ত প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে ০৪ (চার) লক্ষ টাকা পুরস্কার হিসাবে বিতরণ করা হবে।

উল্লেখ্য আগামী ২০-২৫ মে এসিএম-আইসিপি ওয়ার্ল্ডফাইনাল-২০১৭ আমেরিকার সাউথ ডাকোটাতে অনুষ্ঠিত হবে। এসিএম-আইসিপিসি ঢাকা রিজিওনাল-এর প্রথম ৩/৪ টি দল ওয়ার্ল্ড ফাইনালে অংশগ্রহণ করবে বলে আশা করা হচ্ছে।

পছন্দের আরো পোস্ট