ডিআইইউতে কর্মশালা অনুষ্ঠিত

ঢাকা ইনটারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)’র গ্রিন রোড ক্যাম্পাসের ড. এম আই পাটোয়ারী মিলনায়তনে ডেটা এ্যানালাইসিস ও খসড়া সেলফ এ্যাসেসমেন্ট রিপোর্ট লিখন বিষয়ক এক কর্মশালা গত ১৪ নভেম্বর সোমবার অনুষ্ঠিত হয়। ইন্সটিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল (আইকিউএসি) কর্তৃক আয়োজিত এ অনুষ্ঠানে সামাজিক বিজ্ঞান, আইন ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. শওকত আরা হোসেন; কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. এটিএম মাহবুবুর রহমানসহ ইইটিই, ব্যবসায় প্রশাসন, সামাজিক বিজ্ঞান ও ফার্মেসি বিভাগের বিভাগীয় প্রধানগণ এবং শিক্ষকমণ্ডলী অংশগ্রহণ করেন।

Post MIddle

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কে এম মোহসীন প্রধান অতিথি হিসেবে এবং ডিআইইউ’র কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মইনুল ইসলাম এবং রেজিস্ট্রার অধ্যাপক মো. রফিকুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। কর্মশালায় সভাপতিত্ব করেন ডা. এস কিউ পাটোয়ারী, সভাপতি, বোর্ড অব ট্রাস্টিজ, ডিআইইউ। আইকিউএসি’র পরিচালক ও কোয়ালিটি এ্যাসুরেন্স এক্সপার্ট সহযোগী অধ্যাপক ড. সেরাজুল ইসলাম প্রধান এবং আইন বিভাগের সহকারী অধ্যাপক ও সমন্বয়ক এবং আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ও কোয়ালিটি এ্যাসুরেন্স বিশেষজ্ঞ রাইসুল ইসলাম সৌরভ রিসোর্স পার্সনস হিসেবে অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন এবং বিশ্ববিদ্যালয়ের সার্বিক শিক্ষার মানোন্নয়নে সেলফ এ্যাসেসমেন্টের গুরুত্ব তুলে ধরেন।

কর্মশালায় ডা. এস কিউ পাটোয়ারী বলেন উচ্চশিক্ষার মানোন্নয়ন নিশ্চিতে ডিআইইউ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সব রকমের সহযোগিতা অব্যাহত রাখবে। তিনি বলেন শিক্ষার্থীদেরকে প্রচলিত শিক্ষা ব্যবস্থার মধ্যে আবদ্ধ না রেখে চিন্তাশীল করে গড়ে তুলতে হবে, তাদেরকে সৃজনশীল প্রক্রিয়ার মাধ্যমে পাঠ দান করতে হবে। এসময় তিনি শ্রেণিকক্ষে পাঠদানের পাশাপাশি সৃষ্টিশীল পদ্ধতিতে গবেষণা ও শিক্ষা কার্যক্রম চালাতে শিক্ষকবৃন্দের প্রতি আহ্বান জনান।

ডিআইইউ-তে বিশ্ব ব্যাংক ও নিজস্ব অর্থায়নে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সহায়তায় গত বছরের জুলাই মাসে উচ্চ শিক্ষার সার্বিক মান্নোয়নের লক্ষ্যে আইকিউএসি প্রতিষ্ঠিত হয় এবং তারই ধারাবাহিকতায় এ অনুষ্ঠান আয়োজন করা হয়। শিক্ষা মন্ত্রণালয়ের হেকেপ কার্যক্রমের অধীন দ্বিতীয় পর্যায়ের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে ডিআইইউ সর্ব প্রথম গত জুন মাসে দেশী-বিদেশি কোয়ালিটি এক্সপার্টের সমন্বয়ে আইন, ইংরেজি ও কম্পিউটার বিজ্ঞান বিভাগের এক্সটার্নাল পিয়ার রিভিউ সম্পন্ন করে এবং আগামী ২০১৭ সালে উল্লিখিত ব্যবসায় প্রশাসন, ফার্মেসি, ইইটিই ও সামাজিক বিজ্ঞান বিভাগের এক্সটার্নাল পিয়ার রিভিউ সম্পন্ন হবে।

 

পছন্দের আরো পোস্ট