সাদার্নে ‘ফ্রিল্যান্সিং-লার্নিং অ্যান্ড আনির্ং’কর্মশালা

learning-and-earning-ictবাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের(আইসিটি) ৫০ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির অংশ হিসেবে সাদার্ন ইউনিভার্সিটিতে ফ্রিল্যান্স-আউটসোর্সিং-লার্নিং অ্যান্ড আর্নিং’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা আজ সোমবার ইউনিভার্সিটির হল রুমে অনুষ্ঠিত হয়েছে। মূলত ইন্টারনেট ব্যবহার করে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে কিভাবে আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন চুক্তিভিত্তিক কাজ করে বৈদেশিক মুদ্রা অর্জনের পাশাপাশি ক্যারিয়ার গঠন সম্ভব- এ ব্যাপারে সঠিক পরামর্শ ও নির্দেশনা প্রদান করে দক্ষ মানব সম্পদে পরিণত করতে এ কর্মশালার আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির উপ-উপাচার্য প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ । আরও উপস্থিত ছিলেন সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. শরীফুজ্জামান, আইসিটি লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রজেক্টের ্প্রশিক্ষক মো. এরফান হোসেন, কম্পিউটার সাইন্স বিভাগের সহকারি অধ্যাপক ও সমন্বয়ক মো. জাহাঙ্গীর আলম, ড. আসিফ ইকবাল, জমির আহমদ, বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দসহ শিক্ষার্থীরা।

উপ-উপাচার্য প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ বলেন, প্রযুক্তিকে সব ক্ষেত্রে কাজে লাগাতে পারলেই অল্প সময়ের মধ্যে দেশের কাঙ্খিত উন্নয়ন সম্ভব। নতুন নতুন সফটওয়্যার ব্যবহার করে ফ্রিল্যান্স-আউটসোর্সিংয়ের মাধ্যমে স্বনির্ভরতার পাশাপাশি বিশ্বব্যাপী বাংলাদেশকে সুপরিচিত করে কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে হবে। ইতোমধ্যে বর্হিবিশ্বে বাংলাদেশীরা গবেষণাসহ বিভিন্ন উন্নয়নে নিরলস কাজ করে খ্যাতি অর্জন করেছেন।

সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. শরীফুজ্জামান বলেন, এই ধরনের প্রশিক্ষণ বর্তমান সময়ের জন্য খুবই ফলফসূ। শুধুমাত্র গতানুগতিক শিক্ষা অর্জনে ব্যস্ত থাকলে চলবে না বরং বর্তমান প্রযুক্তিগত ধারণার প্রতি নিজেকে মানিয়ে নিতে হবে। আমার বিশ্বাস দক্ষতার পরিচয় দিয়ে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে আন্তর্জাতিকভাবে উজ্জ্বল ক্যারিয়ার গঠন করা সম্ভব।

learning-and-earning-ict-1

পছন্দের আরো পোস্ট