আইসিএসসি সদস্য হলেন ড. ফরাসউদ্দিন

mohammed_farashuddin_0আন্তর্জাতিক সিভিল সার্ভিস কমিশনের (আইসিএসসি) সদস্য নির্বাচিত হয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।রোববার (০৬ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।আইসিএসসি জাতিসংঘের সাধারণ পরিষদের গুরুত্বপূর্ণ অঙ্গ প্রতিষ্ঠান। ২০১৭ সালে জানুয়ারিতে নতুন এ দায়িত্ব গ্রহণ করবেন ড. ফরাসউদ্দিন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়,গত ৪ নভেম্বর নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে সর্বসম্মতিতে আইসিএসসি সদস্য নির্বাচিত হন তিনি। আগামী চার বছর এ দায়িত্ব পালন করবেন ড. ফরাসউদ্দিন।আইসিএসসি জাতিসংঘের অধীনে থাকা বিশেষায়িত সংস্থা ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোতে কর্মরতদের চাকরি সংক্রান্ত নিয়ম-নীতি ও কর্মী ব্যবস্থাপনা সমন্বয় করে। ফরাসউদ্দিনসহ ১৫ সদস্য থাকবেন এ কমিটিতে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ড. মোহাম্মদ ফরাসউদ্দিন স্বাধীন বাংলাদেশের প্রথম পরিকল্পনা কমিশনের সদস্য ছিলেন। তিনি ১৯৯৮ থেকে ২০০১ পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের গভর্নরের দায়িত্ব পালন করেন।আর ১৯৭৩ থেকে ১৯৭৫ পর্যন্ত ছিলেন বঙ্গবন্ধুর একান্ত সচিব।ড. ফরাসউদ্দিনের জন্ম হবিগঞ্জ জেলার মাধবপুরে। তিনি ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

পরে একই বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতাও করেন তিনি। পরে যুক্তরাষ্ট্রের বোস্টন ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন ড. ফরাসউদ্দিন।তিনি বেসরকারি ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য।

Post MIddle

আন্তর্জাতিক সিভিল সার্ভিস কমিশন-এর সদস্য নির্বাচিত হওয়ায় ড. মোহাম্মদ ফরাসউদ্দিন-কে মেট্রোপলিটন ইউনিভার্সিটি পরিবারের অভিনন্দন

স্বাধীন বাংলাদেশের প্রথম পরিকল্পনা কমিশনের সদস্য, পে-কমিশনের চেয়ারম্যান ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর এবং মেট্রোপলিটন ইউনিভার্সিটির সিন্ডিকেট সদস্য ড. মোহাম্মদ ফরাসউদ্দিন আন্তর্জাতিক সিভিল সার্ভিস কমিশন (আইএসসিএস)-এর সদস্য নির্বাচিত হওয়ায় মেট্রোপলিটন ইউনিভার্সিটি পরিবারের পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়। আইএসসিএস-এর চার বছরমেয়াদী এ কমিটিতে বাংলাদেশের প্রতিনিধি ড. ফরাসউদ্দিন সর্বসম্মতিক্রমে সদস্য নির্বাচিত হন। নবনির্বাচিত কমিশন ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে দায়িত্বভার গ্রহণ করবেন।

আন্তর্জাতিক সিভিল সার্ভিস কমিশন জাতিসংঘ সাধারণ পরিষদের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গপ্রতিষ্ঠান। এই কমিশন জাতিসংঘের কর্মীদের চাকুরিসংক্রান্ত নিয়ম-নীতি ও কর্মী ব্যবস্থাপনার সমন্বয়সহ জাতিসংঘের বিশেষায়িত আন্তর্জাতিক সংস্থা ও অন্যান্য আন্তর্জাতিক প্রতিষ্ঠান যারা জাতিসংঘের সাধারণ ব্যবস্থাপনায় অংশগ্রহণ এবং এই কমিশনের নিয়ম-নীতি অনুসরণ করে সেসকল সংস্থার ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত। এই কমিশনে ১৫ জন স্বাধীন বিশেষজ্ঞ রয়েছেন।

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলর ও বর্তমান চেয়ারম্যান, খ্যাতিমান ব্যক্তিত্ব ড. মোহাম্মদ ফরাসউদ্দিন আন্তর্জাতিক সিভিল সার্ভিস কমিশনের সদস্য হিসেবে নির্বাচিত হওয়ার ফলে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি বৃদ্ধি ও বহুপাক্ষিক অংশগ্রহণ আরও একধাপ শক্তিশালী হলো।

পছন্দের আরো পোস্ট