খুবিতে ৩দিনব্যাপী ভর্তি পরীক্ষা শুরু

KU LOGO৩ নভেম্বর থেকে শুরু হয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়ের ৩দিনব্যাপী ভর্তি পরীক্ষা। ইতোমধ্যে ভর্তি পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এবার ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে স্নাতক/স্নাতক(সম্মান) প্রথম বর্ষে ভর্তির জন্য ৬টি স্কুল ও ১টি ইনস্টিটিউটের আওতায় ২৮টি ডিসিপ্লিনে মোট ১২১১টি আসনের বিপরীতে ৩৬৯৪০ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অবতীর্ণ হবে বলে আশা করা হচ্ছে।

Post MIddle

এবার ভর্তি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীরা বই, ব্যাগ, মোবাইল ফোনসহ কোনোধরনের ইলেট্রোনিক্স ডিভাইস নিয়ে প্রবেশ করতে পারবে না তবে বেলমাত্র বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্য স্কুল এবং জীববিজ্ঞান স্কুলের পরীক্ষার্থীরা পরীক্ষার হলে ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। নিরাপত্তা ব্যবস্থাসহ সার্বিক বিষয় নিয়ে গৃহীত সিদ্ধান্তের মধ্যে যানজট নিরসনের ওপর সবিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। ভর্তি পরীক্ষার ৩দিন গল্লামারী ব্রিজ থেকে জিরোপয়েন্ট পর্যন্ত পরীক্ষার ৩দিন সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে। গাড়ী পার্কিং এর জন্য জিরো পয়েন্ট এবং তার আশপাশের এলাকা ব্যাবহারের সুবিধা রাখা হবে।

এসময় বিকল্প পথ হিসেবে সোনাডাঙ্গা থেকে রূপসা সংযোগ সড়ক জিরো পয়েন্ট হয়ে যানবাহন চলাচল করতে পারবে। এদিকে ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে আশপাশের নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় অতিরিক্ত পুলিশ, গোয়েন্দা সংস্থা, র‌্যাব ও সাদাপোশাকে নিরাপত্তা সদস্যদের এবং বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি নিয়োজিত থাকবে। পরীক্ষা চলাকালীন সকল কেন্দ্রে ভ্রাম্যমান আদালত কার্যকর থাকবে।

অপরদিকে এবার খুলনা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য আসন বিন্যাস সম্পন্ন হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মূল কেন্দ্র ছাড়াও কেসিসি উইমেন্স কলেজ(রূপসা), রেভারেন্ড পল্স ও হোপ পলিটেকনিক এন্ড টেকনিক্যাল ইনস্টিটিউট এবং লায়ন্স স্কুল এন্ড কলেজ, গল্লামারী, খুলনা উপ-কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। খুলনা বিশ্ববিদ্যালয় মূল কেন্দ্রে রোল নম্বর-০০০১ থেকে ৫০২৮ পর্যন্ত এবং কেসিসি উইমেন্স কলেজ উপ-কেন্দ্রে রোল নম্বর- ৫০২৯ থেকে ৭০০৪ পর্যন্ত, রেভারেন্ড পল্স স্কুল (সিএসএস), গল্লামারী উপ-কেন্দ্রে রোল নম্বর-৭০০৫ থেকে ৮১৪১ পর্যন্ত, হোপ পলিটেকনিক এন্ড টেকনিক্যাল ইনস্টিটিউট, গল্লামারী উপ-কেন্দ্রে রোল নম্বর- ৮১৪২ থেকে ৮৯০৫ পর্যন্ত এবং লায়ন্স স্কুল এন্ড কলেজ, গল্লামারী উপ-কেন্দ্রে রোল নম্বর-৮৯০৬ থেকে ৯৩৩২ পর্যন্ত পরীক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৩ নভেম্বর বৃহস্পতিবার সকাল ৯ টা থেকে ১১ টা পর্যন্ত বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের, দুপুর ১ টা থেকে বেলা ২-৩০ টা পর্যন্ত জীব বিজ্ঞান স্কুলের এবং বিকেল ৩-৩০ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত চারুকলা ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগামী ৪ নভেম্বর শুক্রবার সকাল ৯ টা থেকে ১০-৩০ টা পর্যন্ত ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের এবং বেলা ২-৩০ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত সমাজ বিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগামী ৫ নভেম্বর শনিবার ভর্তি পরীক্ষার শেষ দিন সকাল ৯ টা থেকে ১১ টা পর্যন্ত কলা ও মানবিক স্কুলের এবং বেলা ২-৩০ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত আইন স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তির আসন সংক্রান্ত বিস্তারিত তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে পাওয়া যাবে।

ভর্তি সংক্রান্ত তথ্য-চিত্রের প্রয়োজন হলে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিবৃন্দকে (সকাল সাড়ে ৯ টা থেকে ১০ টা পর্যন্ত সময়ে) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা বিভাগের সাথে যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে।

পছন্দের আরো পোস্ট