শুরু হচ্ছে জেএসসি পরীক্ষা

JSC
JSC

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হচ্ছে আজ মঙ্গলবার। প্রথম দিনে জেএসসির বাংলা প্রথম পত্র এবং জেডিসির কুরআন মাজিদ ও তাজবিদ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার পরীক্ষায় বসছে ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ জন শিক্ষার্থী। পরীক্ষার নির্ধারিত সময় সকাল ১০টা হলেও সব পরীক্ষার্থীকে আধাঘণ্টা আগে কেন্দ্রে প্রবেশের অনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পরীক্ষার্থীরা আগে কেন্দ্রে প্রবেশ করলে পরীক্ষা শুরুর ১৫ মিনিট আগেই খাতা দেওয়া হবে, যাতে পরীক্ষার্থীরা আনুষঙ্গিক কাজ সেরে রাখতে পারে। শিক্ষামন্ত্রী আজ সকাল সাড়ে ৯টায় ধানমণ্ডি গভর্নমেন্ট বয়েজ হাই স্কুল পরিদর্শন করবেন।

Post MIddle

এবার ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ পরীক্ষার্থীর মধ্যে ১২ লাখ ৮৮ হাজার ৪০২ জন ছাত্রী ও ছাত্র ১১ লাখ ২৪ হাজার ৩৭৩ জন। জেএসসিতে আট বোর্ডের অধীনে এবার ২০ লাখ ৩৮ হাজার ৩০৩ ও জেডিসিতে মাদ্রাসা বোর্ডের অধীনে তিন লাখ ৭৪ হাজার ৪৭২ জন পরীক্ষায় অংশ নেবে।

নকলমুক্ত পরীক্ষা গ্রহণ ও প্রশ্নপত্র ফাঁস রোধে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে। জেএসসি ও জেডিসি পরীক্ষা শেষ হবে ১৭ নভেম্বর। আর পরীক্ষার ফল প্রকাশ করা হবে ৩০ ডিসেম্বরের মধ্যে।

২০১০ সাল থেকে এই দুটি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করার পরিপ্রেক্ষিতে এবার থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ওই মন্ত্রণালয় দায়িত্ব না নেওয়ায় এই পরীক্ষা এবারও শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে অনুষ্ঠিত হচ্ছে।

পছন্দের আরো পোস্ট