সিরিয়ায় স্কুলে বোমা হামলা

untitled-20_245667সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলিবের একটি স্কুলে বিমান হামলায় ১১ শিশুসহ ৩৫ জন নিহত হয়েছে। এ ছাড়া নিহতদের মধ্যে সাতজন নারীও রয়েছে। লন্ডনভিত্তিক সিরিয়ান মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এবং জাতিসংঘের শিশুবিষয়ক তহবিল ইউনিসেফ এ খবর দিয়েছে। খবর বিবিসি, এএফপি।

দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, যুদ্ধবিমানগুলো রাশিয়া বা সিরিয়ার যারই হোক, ছয়টি হামলা চালিয়েছে। হাস গ্রামে চালানো এসব বিমান হামলায় স্কুলগামী ১১ শিশুসহ অন্তত ৩৫ জন সাধারণ মানুষ নিহত হয়।

Post MIddle

বৃহস্পতিবার ইউনিসেফের পরিচালক অ্যান্থনি লেক বলেন, এটি একটি দুঃখজনক ঘটনা। এটি চরম সন্ত্রাস। যদি ইচ্ছা করেই এ হামলা চালানো হয়ে থাকে, তাহলে তা অবশ্যই যুদ্ধাপরাধ। লেক বলেন, স্কুল প্রাঙ্গণে ‘বারবার হামলা’ চালানোর ঘটনা সম্ভবত পাঁচ বছর আগে শুরু হওয়া এ যুদ্ধে সবচেয়ে সহিংস হামলার ঘটনা।

মানবাধিকার সংগঠনগুলোর অভিযোগ, সিরিয়া ও তার মিত্রদেশ রাশিয়া বিদ্রোহীদের দমনের নামে বেসামরিক অবকাঠামোগুলোতে বাছ-বিচারহীন হামলা চালিয়ে যাচ্ছে। এ বিষয়ে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভিটালি চুরকিন বলেন, এটি ভয়ঙ্কর ও জঘন্য। আশা করছি এতে আমরা জড়িত নই।

ইদলিব মিডিয়া সেন্টারের এক কর্মী বলেন, স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার দিকে এসব অভিযান চালানো হয়। এসব হামলার কারণে ওই দিনের মতো স্কুলটি ছুটি ঘোষণা করা হয়। এরপর শিশুরা তড়িঘড়ি করে বাড়ির উদ্দেশে স্কুল থেকে বের হচ্ছিল। ঠিক সে সময়ই স্কুলের প্রবেশমুখে একটি রকেট আঘাত হানে।

পছন্দের আরো পোস্ট