খুবিতে ভর্তি পরীক্ষা উপলক্ষে বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ

আগামী ৩ থেকে ৫ নভেম্বর অনুষ্ঠিতব্য ভর্তি পরীক্ষার নিরাপত্তাসহ সার্বিক বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো হল- ভর্তি পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোনসহ  সকল প্রকার ইলেক্ট্রোনিক ডিভাইস নিষিদ্ধ, ভর্তি পরীক্ষায় বিজ্ঞান ও জীববিজ্ঞান স্কুল ব্যাতীত অন্য সকল স্কুলে ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না, পরীক্ষা কেন্দ্রে প্রবেশের সময় পরীক্ষার্থীদের দেহ তল্লাশী করা হবে, পরীক্ষার ৩ দিন গল্লামারী পুলিশবক্স থেকে জিরো পয়েন্ট পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত, পরীক্ষা চলাকালীন সকল কেন্দ্রসমূহে ভ্রাম্যমান আদালত থাকবে।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকাল ১১ টায় প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে আগামী ৩, ৪ ও ৫ নভেম্বর অনুষ্ঠিতব্য ভর্তি পরীক্ষার সময় নিরাপত্তা ব্যবস্থাসহ সার্বিক বিষয় নিয়ে জেলা প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিদের সাথে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান সভায় সভাপতিত্ব করেন। সভায় উপাচার্য আগামী ৩, ৪ ও ৫ নভেম্বর ৩দিনের ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানে সংশ্লিষ্ট সকল মহলের সহযোগিতা কামনা করেন।

সভায় সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠানের বিভিন্ন দিক পর্যালোচনা করে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়। প্রবেশপত্র ছাড়া পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। ভর্তি পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোনসহ সকল প্রকার ইলেক্ট্রোনিক ডিভাইস আনা নিষিদ্ধ। ভর্তি পরীক্ষায় বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্য স্কুল এবং জীববিজ্ঞান স্কুল ব্যাতীত অন্য সকল স্কুলের পরীক্ষার হলে ক্যালকুলেটর ব্যবহার নিষিদ্ধ। এছাড়া পরীক্ষার হলের ভেতর ভর্তি পরীক্ষার্থীদের কানসহ মুখমন্ডল অনাবৃত রাখতে হবে। নিরাপত্তা নিশ্চিত করতে ক্যাম্পসের মেইন গেট দিয়ে পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে প্রবেশের সময় পরীক্ষার্থীদের দেহ তল্লাশী করা হবে।

Post MIddle

পরীক্ষা চলাকালীন অসাদুপায়সহ অপ্রীতিকর ঘটনা রোধে ভ্রাম্যমান আদালত কার্যকর থাকবে। গল্লামারী ব্রীজ থেকে জিরোপয়েন্ট পর্যন্ত পরীক্ষার ৩দিন পরীক্ষা শুরু হওয়ার এক ঘন্টা আগে থেকে পরীক্ষা শেষ হওয়ার এক ঘন্টা পর পর্যন্ত সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে। গাড়ী পার্কিং এর জন্য জিরো পয়েন্ট এবং তার আশপাশের এলাকা ব্যাবহারের সুবিধা রাখা হবে।

এসময় বিকল্প পথ হিসেবে সোনাডাঙ্গা থেকে রূপসা সংযোগ সড়ক জিরো পয়েন্ট হয়ে যানবাহন চলাচল করতে পারবে। ভর্তি সংক্রান্ত তথ্য-চিত্রের প্রয়োজন হলে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিবৃন্দকে (সকাল সাড়ে ৯ টা থেকে ১০ টা পর্যন্ত সময়ে) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা বিভাগের সাথে যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে। এদিকে ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে আশপাশের নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় অতিরিক্ত পুলিশ, গোয়েন্দা সংস্থা, র‌্যাব ও সাদাপোশাকে নিরাপত্তা সদস্যদের এবং বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি নিয়োজিত রাখারও সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার খান আতিয়ার রহমান, ডিনবৃন্দ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), ছাত্রবিষয়ক পরিচালক (ভারপ্রাপ্ত), প্রভোস্টবৃন্দ ও সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ এবং জেলা প্রশাসন,কেএমপিসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন সংস্থার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

অপরদিকে এবার খুলনা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মূল কেন্দ্র ছাড়াও কেসিসি উইমেন্স কলেজ(রূপসা), রেভারেন্ড পল্স ও হোপ পলিটেকনিক এন্ড টেকনিক্যাল ইনস্টিটিউট এবং লায়ন্স স্কুল এন্ড কলেজ, গল্লামারী, খুলনা উপ-কেন্দ্রে আসন বিন্যাস সম্পন্ন হয়েছে।##

পছন্দের আরো পোস্ট