বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদের নবম ওয়েজ বোর্ডে অন্তর্ভূক্তির দাবি জাবিসাসের

juja-logoনবম ওয়েজ বোর্ডে বিশ্ববিদ্যালয় পর্যায়ের গণমাধ্যমকর্মীদের অষ্টম ওয়েজবোর্ডের গ্রেড-৩ সমমর্যাদায় গ্রেডভুক্ত করার দাবি জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (জাবিসাস)। মঙ্গলবার সংগঠনের সভাপতি বেলাল হোসাইন রাহাত ও সাধারণ সম্পাদক মওদুদ আহম্মেদ সুজন স্বাক্ষরিত এক যুক্ত বিবৃতিতে এ দাবি জানানো হয়।

Post MIddle

বিবৃতিতে তারা বলেন, স্বাধীনতার পূর্ব থেকেইে দেশের বিভিন্ন গণমাধ্যমে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা সাফল্যের সাথে বিশ্ববিদ্যালয় প্রতিবেদক/প্রতিনিধি হিসেবে ঐতিহাসিক ভূমিকা পালন করে যাচ্ছেন। বিশ্ববিদ্যালয় পর্যায়ের একজন গণমাধ্যমকর্মী অনেক পরিশ্রম করেই লেখাপড়ার পাশাপাশি সাংবাদিকতা চালিয়ে যান। কিন্তু দেশের গণমাধ্যমগুলো কখনো তাদের পরিশ্রমের মূল্যায়ন করেনি। তবুও যারা বিশ্ববিদ্যালয় পর্যায়ে সাংবাদিকতা করে যাচ্ছেন, তাঁরা এটা করছেন সাংবাদিকতার প্রতি তাঁদের ভালবাসা এবং প্রতিশ্রুতির কারণে। আর এভাবেই জাতীয় পর্যায়ে গণমাধ্যমের ভবিষ্যত ভিত্তি তৈরি হচ্ছে।

কিন্তু অত্যন্ত দুঃখজনক হলেও সত্য যে, বিশ্ববিদ্যালয় পর্যায়ের একজন গণমাধ্যমকর্মীকে দায়িত বহির্ভূত অনেক বেশী কাজ করানো হলেও বেতন/সম্মানীর ক্ষেত্রে তাদের সঠিকভাবে কখনোই মূল্যায়ন করা হয় না। বাংলাদেশে এ পর্যন্ত আটটি ওয়েজবোর্ড হলেও কোনোটিতেই বিশ্ববিদ্যালয়গুলোতে কর্মরত গণমাধ্যমকর্মীদের কোন পদবী গ্রেডভূক্ত করা হয়নি। এছাড়াও ওয়েজ বোর্ডে এ সম্পর্কিত কোনো নির্দেশনা না থাকায় যুগের পর যুগ তাঁরা অবহেলিত হয়ে আসছেন। ফলে মেধাবীরা সাংবাদিকতায় আসতে নিরুৎসাহিত হচ্ছেন।

তাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু’র কাছে তরুণ ও মেধাবী শিক্ষার্থীদের সাংবাদিকতায় উৎসাহিতকরণের লক্ষ্যে নবম ওয়েজবোর্ডে বিশ্ববিদ্যালয়ে কর্মরত গণমাধ্যমকর্মীদের অষ্টম ওয়েজবোর্ডের গ্রেড-৩ এর সমমর্যাদায় গ্রেডভুক্ত করার দাবি জানাচ্ছি।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট