ইউএপিতে আন্তর্জাতিক প্রোগ্রামিং কনটেস্ট

এসিএম আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা (এসিএম-আইসিপিসি) বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একটি বহু স্তর বিশিষ্ট প্রতিযোগিতামুলক প্রোগ্রামিং কনটেস্ট। ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি) আগামী নভেম্বর ১৮ ও ১৯ দুই দিন ব্যাপী ঢাকা আঞ্চলিক এ প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে। ইউএপির কম্পিউটার প্রকৌশল ও ইঞ্জিনিয়ারিং বিভাগ আয়োজিত এ প্রতিযোগিতায় সার্বিক তত্ত্বাবধানে থাকবেন অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, উপাচার্য, ইউএপি।

এ বছর প্রস্তুতিমূলক অনলাইন প্রতিযোগিতায় মোট ১৬৬৫ টি দল নিবন্ধন করে যার মধ্যে ৮১ টি প্রতিষ্ঠানের ১৫৬৬ টি দল অংশগ্রহন করেন। উল্লেখ্য, ২০১৫ সালে মাত্র ৭৫ টি প্রতিষ্ঠানের ৯৮৫ টি দল অংশগ্রহন করেছিল।

এছাড়া, আইসিপিসি এর ইতিহাসে এ বছর ১২৯ টি-গার্লস দল অংশগ্রহন করছে যা বাংলাদেশের তরুন প্রোগামারদের প্রোগামিং প্রতিযোগিতার প্রতি ক্রমাগত বৃদ্ধিকে ইঙ্গিত করে। মুল প্রতিযোগিতায় মোট ১২৫ টি দল অংশগ্রহন করবে। যার নিবন্ধন প্রক্রিয়া অক্টোবর ২৪ থেকে শুরু হয়ে শেষ হবে নভেম্বর ০৩, ২০১৬।

Post MIddle

অধ্যাপক সি জে হোয়াং, পরিচালক, এশিয়া আঞ্চলিক প্রতিযোগিতা এই প্রোগ্রামিং প্রতিযোগিতায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে আশা করা যাচ্ছে।

উল্লেখ্য, ২০১৭ সালের ২০-২৫ মে কম্পিউটার প্রোগ্রামিং এক্সিলেন্স, ইন আয়োজিত আমেরিকার সাউথ ডাকোটাতে অনুষ্ঠিত হবে। চুড়ান্ত পর্বে প্রথম ৩-৪টি দল অংশগ্রহন করার সুযোগ পাবে।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট