ডেন্টালে ১৬ হাজারেরও বেশি ভর্তি আবেদন

Dentalসরকারি-বেসরকারি ডেন্টাল কলেজে মাত্র চার দিনেই ১৬ হাজারেরও বেশি ভর্তিচ্ছুর আবেদন জমা পড়েছে। গত শনিবার (১৫ অক্টোবর) দুপুর ১২টা থেকে ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন শুরু হয়। স্বাস্থ্য অধিদফতর সুত্রে জানা গেছে,বুধবার দুপুর পর্যন্ত প্রায় সাড়ে ১৬ হাজার আবেদন জমা পড়েছে। আগামী সোমবার (২৪ অক্টোবর) রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত  অনলাইনে আবেদনপত্র গ্রহণ করা হবে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৭ নভেম্বর।

চলতি বছর ডেন্টালের ভর্তি পরীক্ষা ঢাকা ও এর বাইরের মোট ৫টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। ভেন্যুগুলো হলো ঢাকা ডেন্টাল কলেজ, মিরপুর, শহীদ সোহরাওয়ার্দী ডেন্টাল ইউনিট, সলিমুল্লাহ মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিট, রাজশাহী ও চট্টগ্রাম ডেন্টাল ইউনিট। ইতোমধ্যেই রাজধানীর মিরপুরের ডেন্টাল কলেজে নির্ধারিত ছয় হাজার আবেদনপত্র গ্রহণের নির্ধারিত কোটা শেষ হয়ে গেছে।

জানা গেছে, গত বছর পর্যন্ত সরকারি ও বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা স্বাস্থ্য অধিদফতরের অধীনে কেন্দ্রীয়ভাবে অভিন্ন প্রশ্নপত্রে একই দিন একই সময় অনুষ্ঠিত হয়েছে। কিন্তু চলতি বছর পরীক্ষা দুটি পৃথকভাবে গ্রহণের সিদ্ধান্ত নেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। সিদ্ধান্ত অনুযায়ী গত ৭ অক্টোবর মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

Post MIddle

স্বাস্থ্য অধিদফতরের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, এবার রেকর্ডসংখ্যক শিক্ষার্থী মেডিকেলের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করায় ডেন্টালে শিক্ষার্থী কম হবে বলে ধারণা করেছিলেন। কিন্তু চার দিনেই ১৬ হাজারেরও বেশি আবেদন জমা পড়ায় তার ধারণা ভুল হয়েছে বলে জানান।

জানা গেছে, বর্তমানে দেশে সরকারি ৯টি ও ২৮টি বেসরকারি ডেন্টাল কলেজ ও ইউনিট রয়েছে। এগুলোতে মোট আসন সংখ্যা এক হাজার ৮৩২টি। তন্মধ্যে সরকারি ৫১৭ ও বেসরকারি এক হাজার ৩১টি।

১০০ নম্বরের এমসিকিউ (মাল্টিপল চয়েস কোয়েশ্চেন) প্রশ্নে এক ঘণ্টার পরীক্ষা হবে। জীববিদ্যা ৩০, রসায়ন বিদ্যা ২৫, পদার্থ বিদ্যা ২০, ইংরেজি ১৫, সাধারণ জ্ঞান (বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি ৬ ও আন্তর্জাতিক ৪) ২০ নম্বর থাকবে। ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ জানান, এমবিবিএসের মতো ডেন্টালের ভর্তি পরীক্ষাও সুষ্ঠু, সুন্দর ও বিতর্কহীনভাবে অনুষ্ঠিত হবে। সে লক্ষ্যে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

পছন্দের আরো পোস্ট