ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের ৪৩তম সম্মেলনে শিক্ষামন্ত্রী

ওআইসির সদস্য দেশসমূহের মধ্যে শিক্ষা, বিজ্ঞান, প্রযুক্তি ও গবেষণাক্ষেত্রে কার্যকর সহযোগিতার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। মঙ্গলবার উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের ৪৩তম সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশনে বক্তৃতাকালে এ আহ্বান জানান তিনি। মঙ্গলবার এক তথ্যবিবরণীতে এ কথা জানানো হয়।

Post MIddle

বাংলাদেশ প্রতিনিধিদলের নেতা শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তাঁর বক্তব্যে জ্ঞান বিজ্ঞান চর্চা ও গবেষণায় মুসলিম দেশসমূহের গৌরবোজ্জ্বল ইতিহাস ও ঐতিহ্যের কথা তুলে ধরে বলেন, বিশ্বায়নের এ যুগে বিশ্বের সাথে তাল মিলিয়ে এগুতে হলে আমাদের অবশ্যই সেই ঐতিহ্যকে নতুন প্রজন্মের সামনে তুলে ধরতে হবে।

মন্ত্রী এবারের পররাষ্ট্রমন্ত্রী সম্মেলনের প্রতিপাদ্য ‘শিক্ষা ও জ্ঞানার্জন–শান্তি ও সৃজনশীলতার লক্ষ্য অর্জনের উপায়’কে সময়োপযোগী হিসেবে উল্লেখ করে বলেন, জাতিতে জাতিতে যুদ্ধবিগ্রহ, সংঘাত, উগ্রবাদ ও সাংস্কৃতিক বিভেদ নিরসনে শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

বাংলাদেশে শিক্ষার উন্নয়নে সরকার গৃহীত বিভিন্ন কর্মসূচির কথা উল্লেখ করে শিক্ষা মন্ত্রী বলেন, উপবৃত্তি, বিনামূল্যে পাঠ্যপুসস্তকের মতো দরিদ্র শিক্ষার্থীবান্ধব কার্যক্রমের ফলে বাংলাদেশে শিক্ষাক্ষেত্রে যুগান্তকারী উন্নয়ন সাধিত হয়েছে।

তিনি বলেন, মাদরাসা শিক্ষার আধুনিকায়ন ও কারিগরি শিক্ষার ব্যাপক প্রসারে শেখ হাসিনার সরকার নিরলস কাজ করে যাচ্ছে। শিক্ষার মানোন্নয়নে শিক্ষাক্ষেত্রে তথ্য প্রযুক্তি ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। নারী শিক্ষা ব্যাপক প্রসারের ফলে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে ছাত্রীসংখ্যা ছাত্রসংখ্যাকে অতিক্রম করেছে। তিনি আরো বলেন, শিক্ষাক্ষেত্রে জেন্ডার বৈষম্য নিরসনে সাফল্য অর্জনের ক্ষেত্রে বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় ২য় অবস্থানে রয়েছে।

ওআইসির সদস্য দেশসমূহের পররাষ্ট্রমন্ত্রীগণ সম্মেলনে উপস্থিত ছিলেন।#

পছন্দের আরো পোস্ট