ইবিতে পাঠ্যক্রম উন্নয়ন ওয়ার্কশপ শুরু

ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন ও মুসলিম বিধান বিভাগের উদ্যোগে হায়ার এডুকেশন কোয়ালিটি এনহেন্সমেন্ট প্রোজেক্ট-হেকেপ কার্যক্রমের অংশ হিসেবে পাঠ্যক্রম উন্নয়ন শীর্ষক দুইদিনের ওয়ার্কশপের উদ্বোধন করেছেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী।

Post MIddle

মঙ্গলবার (১৮ অক্টোবর) সকাল ৯টায় আইন ও মুসলিম বিধান বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ জহুরুল ইসলাম-এর সভাপতিত্বে ওয়ার্কশপের উদ্বোধন-পর্বে প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর বিভাগটির কার্যক্রমের প্রশংসা করে বলেন, এই বিভাগের শিক্ষার্থীরা বিভিন্ন গুরুত্বপূর্ণ পেশায় উচ্চপদে নিয়োগ পেতে সমর্থ হচ্ছে।

আইন ও মুসলিম বিধান বিভাগের নাম পরিবর্তন প্রসঙ্গে তিনি বলেন, বিভাগ থেকে যথাযথ প্রক্রিয়ায় অগ্রসর হলে বর্তমান প্রশাসন প্রস্তাবটি গুরুত্বসহকারে বিবেচনা করবে। কারণ নামের জন্য বিভাগের শিক্ষার্থীরা কর্মক্ষেত্রে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। শিক্ষাক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখার মাধ্যমে আইন ও মুসলিম বিধান বিভাগ ইসলামী বিশ্ববিদ্যালয় এবং দেশের মুখোজ্জ্বল করতে পারবে বলবে ড. হারুন-উর-রশিদ আসকারী আশাবাদ ব্যক্ত করেন।

বিশেষ অতিথির বক্তব্যে ট্রেজারার প্রফেসর ড. মোহাঃ সেলিম তোহা বলেন, আইন ও মুসলিম বিধান বিভাগ শিক্ষা, ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনে প্রতিনিয়ত কৃতিত্বের সাক্ষর রেখে চলেছে। তিনি বলেন, পাঠ্যক্রম, পরীক্ষাপদ্ধতি এসবের ডিজাইন শিক্ষার মানোন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কোর্স কারিকুলাম আমাদের রাষ্ট্র ও বাস্তবতার সাথে যেন সঙ্গতিপূর্ণ হয় সেটা খেয়াল রাখতে হবে। ড. তোহা বলেন, কাগজে-কলমে উচ্চশিক্ষার মান উন্নয়ন হবে না। এজন্য শিক্ষকদের নিজ-নিজ দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে।

আইন ও শরীয়াহ অনুষদের ডীন প্রফেসর ড. নূরুন নাহার বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন। আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রফেসর ড. নকিব মোহাম্মদ নসরুল্লাহ এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন ও মুসলিম বিধান বিভাগের সহকারী অধ্যাপক ড. মাহবুব-বিন শাহজাহান। বিভাগের সহকারী অধ্যাপক আরমিন খাতুন উদ্বোধন-পর্ব সঞ্চালনা করেন।

ওয়ার্কশপের মূল-পর্বের শুরুতে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী “দ্য ভিশন এন্ড মিশন এ্যট দ্য প্রোগ্রাম এন্ড ইন্সটিটিউশন লেভেল এনটিটি” শিরোনামের একটি প্রবন্ধ প্রজেক্টরের সহায়তা নিয়ে উপস্থাপন করেন। ওয়ার্কশপ আগামীকাল বুধবার পর্যন্ত চলবে। ##

পছন্দের আরো পোস্ট