আগামী ১০ বছরে আরও উন্নত হবে জবি

JOGONNATH LOGOআগামী ৫ থেকে ১০ বছরে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) আরও উন্নত হবে এবং গর্ব করার মতো প্রতিষ্ঠানে পরিণত হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান।

শুক্রবার (১৪ অক্টোবর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত ‘বিশ্ব সংহতির জন্য রসায়ন’ (Chemistry for Global Solidarity) শীর্ষক প্রথম সিম্পোজিয়াম অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

‘উন্নত ভবিষ্যতের জন্য রসায়ন (Chemistry for Better Future)’ স্লোগানকে সামনে রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের উদ্যোগে দিনব্যাপী সিম্পোজিয়াম অনুষ্ঠান বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

এ সময় প্রধান অতিথি হিসেবে সিম্পোজিয়ামের উদ্বোধনকালে ইউজিসির চেয়ারম্যান তার বক্তব্যে বলেন, ইউনেস্কো প্রতিবেদন অনুসারে বিশ্বে মৌলিক বিজ্ঞান শিক্ষার্থীর সংখ্যা ক্রমশ হ্রাস পাচ্ছে। এর প্রধান কারণ বিজ্ঞান শিক্ষা প্রচুর ব্যয়বহুল। তারপরও আমাদের দেশে বিজ্ঞান শিক্ষার্থীর সংখ্যা ততটা কম নয়। দেশে এখনও অনেক বিজ্ঞান শিক্ষার্থী রয়েছে।

তবে উন্নত গবেষণার জন্য আমরা হয়তো তাদের পর্যাপ্ত রিসোর্স দিতে সক্ষম হচ্ছি না। উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদের দেশেও নানা বিষয়ে গবেষণা হচ্ছে। সারা বিশ্বে শিক্ষা ব্যবস্থার বিবর্তন হচ্ছে। আমাদের দেশেও সে তুলনায় শিক্ষা ব্যবস্থার বিবর্তন হচ্ছে।

Post MIddle

তিনি বলেন, এই ধরনের সিম্পোজিয়ামের মাধ্যমে গবেষকদের মাঝে মতবিনিময় ও যৌথ গবেষণা বৃদ্ধি পাবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান অনেক বৃদ্ধি পাচ্ছে ও নিরবে শিক্ষাকেন্দ্রিক বিপ্লব ঘটাচ্ছে।

এ ধরনের সিম্পোজিয়াম রসায়ন গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার আশাবাদ ব্যক্ত করে প্রধান পৃষ্ঠপোষকের বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, আমাদের দেশে পাসের হার বৃদ্ধি পাচ্ছে ও শিক্ষা মান হ্রাস পাচ্ছে বলে সমালোচনা করা হয়। উন্নত বিশ্বে পাসের হার হ্রাস পেলে বিভিন্ন কমিটি করা হয়। প্রকৃতপক্ষে বর্তমান সরকারের আমলে শিক্ষার মান অনেক বৃদ্ধি পেয়েছে। আধুনিক তথ্য-প্রযুক্তি ব্যবহারের ফলে আগের চেয়ে আমাদের শিক্ষার মান ও গবেষণা অনেক বৃদ্ধি পাচ্ছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভালো শিক্ষক ও শিক্ষার্থীদের ঘাটতি নেই উল্লেখ করে তিনি বলেন, সর্বশেষ বিসিএস পরীক্ষায় সংখ্যার দিক থেকে জবির শিক্ষার্থীরা দ্বিতীয় স্থানে ছিলো।তবে শিক্ষার্থীদের যোগাযোগের দক্ষতা বৃদ্ধি করার প্রতি জোর দেন জবি উপাচার্য।

সিম্পোজিয়ামে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং বাংলাদেশ পাবলিক বিশ্ববিদ্যালয় পরিষদের প্রেসিডেন্ট অধ্যাপক ড. মো. আলাউদ্দীন, ইউজিসির সদস্য অধ্যাপক ড. মোহাম্মাদ ইউসুফ আলী মোল্লা, ইউজিসির প্রাক্তন সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বাংলাদেশ রসায়ন সমিতির প্রাক্তন প্রেসিডেন্ট অধ্যাপক ড. মো. মুহিবুর রহমান, গণবিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ প্রমুখ।

এদিকে সভাপতির বক্তব্যে রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো.শাহাজাহান জবির রসায়ন বিভাগের ল্যাব ও ল্যাবের উপকরণ বৃদ্ধির ব্যাপারে ইউজিসির চেয়ারম্যানের সহযোগিতা কামনা করেন।

সিম্পোজিয়ামে জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট