শাবিপ্রবিতে ভর্তির আবেদন শুরু ১৬ অক্টোবর

shabi/শাবিশাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এর ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষ প্রথম সেমিস্টারের ভর্তির প্রজ্ঞাপন জারি করেছেন কর্তৃপক্ষ| প্রজ্ঞাপনে উল্লেখ করা হয় যে, আবেদন শুরু হবে আগামী ১৬ অক্টোবর ২০১৬ সকাল দশটা থেকে এবং এ প্রক্রিয়া চলবে ১০ নভেম্বর রাত ১২টা পর্যন্ত। এ সম্পর্কে বিস্তারিত তথ্য নিম্নরুপ :

Post MIddle

যেভাবে আবেদন করবেন

আবেদন করার জন্য যে কোনো প্রিপেইড টেলিটক মোবাইল ফোন থেকে বিশ্ববিদ্যালয়ের নাম (SUST), এইচএসসি/সমমান শিক্ষা শিক্ষাবোর্ডের প্রথম তিন অক্ষর, পরীক্ষার রোল নম্বর, পাসের সন, এসএসসি/সমমান শিক্ষা শিক্ষাবোর্ডের প্রথম তিন অক্ষর, পরীক্ষার রোল নম্বর, পাসের সন এবং সাব-ইউনিটের কী ওয়ার্ড (A, B1, B2) লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করবেন।

উদাহরণ- যশোর বোর্ডের পরীক্ষার্থীর ক্ষেত্রে SUST <space> JES <space> 123456 <space> 2016 <space> SYL <space> 654321 <space> 2014 <space> A ।

এছাড়া কোটায় আবেদন করতে সব-ইউনিটের পরে কোটা কোড (FFQ-মুক্তিযোদ্ধা সন্তান, EMQ-ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, DIQ-প্রতিবন্ধী, WAQ- পোষ্য, BKQ- বিকেএসপি) উল্লেখ করতে হবে।

উদাহরণ, SUST <space> JES <space> 123456 <space> 2016 <space> SYL <space> 654321 <space> 2014 <space>A<space> FFQ।

যারা আবেদন করতে পারবেন

ভর্তি কমিটির সদস্য সচিব প্রফেসর ড. বেলায়েত হোসেন বলেন, ২০১৫/২০১৬ সালে অনুষ্ঠিত এইচএসসি (সাধারণ/কারিগরি)/আলিম/ডিপ্লোমা ইন কমার্স/ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/সমমান এবং ২০১৩/২০১৪ সালে অনুষ্ঠিত এসএসসি (সাধারণ ও কারিগরি)/দাখিল বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীরা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষাতে উত্তীর্ণ শিক্ষার্থীদের ২০১১/২০১২ সনে অনুষ্ঠিত এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। যে সকল ছাত্র-ছাত্রী বিজ্ঞান শাখা থেকে এইচএসসি সমমান পরীক্ষায় পাস করেছে, তারা A ও B ইউনিটে এবং অন্যরা শুধু A ইউনিটে আবেদন করতে পারবেন।

আবেদনের ইউনিটভিত্তিক যোগ্যতা

A ইউনিট

A ইউনিটে আবেদন করার জন্য এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষাতে ন্যূনতম GPA 3 সহ মোট GPA 6.5 থাকতে হবে।

B ইউনিট

B ইউনিটে আবেদন করার জন্য এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষাতে নূন্যতম GPA 3 সহ মোট GPA 7 থাকতে হবে।

মেধাক্রম নির্ণয়

ভর্তি পরীক্ষায় মেধাক্রম নির্ণয় করতে ৭০% নম্বর ভর্তি পরীক্ষা এবং ৩০% নম্বর জিপিএ থেকে নেয়া হবে। নিয়মিতদের ক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার প্রাপ্ত গ্রেডের যোগফলকে ৩ দিয়ে এবং অনিয়মিতদের ক্ষেত্রে ২.৭ দিয়ে দিয়ে গুণ করা হবে।

পরীক্ষার তারিখ

আগামী ২৬ নভেম্বর সকাল সাড়ে ৯টায় A ইউনিট এবং দুপুর ২.৩০ টায় B ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কে বিস্তারিত জানতে visit করুন
বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.sust.edu/admission এ

উল্লেখ্য , এ বছর নতুন দুইটি বিভাগ (সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ও সমুদ্রবিজ্ঞান) সহ মোট ১২৭টি আসন বৃদ্ধি করা হয়েছে। এছাড়া এবছর থেকে খেলোয়াড় কোঠায় ছয়জন করে শিক্ষার্থী ভর্তি করা হবে।#

পছন্দের আরো পোস্ট