বেসরকারি শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল প্রকাশ

NTRCAসারাদেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নিয়োগের জন্য প্রথমবারের মতো কেন্দ্রীয়ভাবে নির্বাচিত শিক্ষকদের তালিকা প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ণ কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ রোববার (৯ অক্টোবর) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এনটিআরসিএ প্রস্তুত করা ১২ হাজার ৬১৯ জনের তালিকা প্রকাশ করেন।

Post MIddle

মনোনীতদের তালিকা এনটিআরসিএ’র ওয়েবসাইটে (www.ntrca.gov.bd) পাওয়া যাবে।  নির্বাচিতরা সরাসরি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে যোগ দিতে পারবেন বলে জানান শিক্ষামন্ত্রী। তালিকা প্রকাশের প্রায় এক বছর বন্ধ থাকার পরে বেসরকারি প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হলো।

শিক্ষামন্ত্রী বলেন, নিয়োগের ক্ষেত্রে শতভাগ স্বচ্ছ, সব ধরনের বিড়ম্বনামুক্ত ও সঠিক পদ্ধতি অবলম্বন করা হয়েছে। এতে ভালো শিক্ষক নিয়োগ করা যাবে। প্রতিযোগিতার মাধ্যমে স্বচ্ছ, নিরপেক্ষ ও কোনো ধরনের বিড়ম্বনা ছাড়া নিয়োগ পেয়েছেন। এনটিআরসিএ’র মাধ্যমে প্রার্থী বাছাই কাজটা অনেক কঠিন জানিয়ে নাহিদ বলেন, কোনোভাবে মন্ত্রণালয় বা সরকারের বোঝার কোনো সুযোগ ছিল না, কোনো ধরনের তদবির বা স্বজনপ্রীতির কোনো সুযোগ নেই। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও এলাকাবাসীকে নির্বাচিত শিক্ষকদের গ্রহণ করার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

বিজ্ঞপ্তি প্রকাশের পর সারাদেশের স্কুল, কলেজ, মাদরাসা ও সমপর্যায়ের কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শূন্যপদে ১৫ হাজার শিক্ষকের চাহিদা পেয়েছিল এনটিআরসিএ। এসব আবেদন যাচাই বাছাই করে শূন্য পদের বিপরীতে শিক্ষক নিয়োগ তালিকা প্রকাশ করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৬ হাজার ৪৭০টি প্রতিষ্ঠান ১৪ হাজার ৬৬৯ জন শিক্ষকের চাহিদা এনটিআরসিএ’তে পাঠায়। বিপরীতে মোট আবেদন করে ১৩ লাখ ৭৫ হাজার ১৮৭ জন। এরমধ্যে নারী প্রার্থী ৩ লাখ ৫৯ হাজার ৪৭৫ ও পুরুষ প্রার্থী ১০ লাখ ১৫ হাজার ৭১২ জন।##

পছন্দের আরো পোস্ট