ইউরোপে ফ্রী পড়াশুনা কোথায় কেমন

Uppsala universitet Foto. Mikael Wallerstedt
আজকে আপনাদের সাথে আলোচনা সেইসব দেশ নিয়ে যারা এখন ও শিক্ষাকে পণ্য হিসেবে দেখেনা বরং বিনামূল্যে অথবা নামমাত্র মূল্যে পাওয়ার অধিকার হিসেবে গণ্য করে। আর মনে রাখবেন, গুগলকে বন্ধু বানান তাহলে আর কারো মুখাপেক্ষী হতে হবেনা। আর গুগলকে ভালো না লাগলে বিং, ইয়াহু ও আপনার বন্ধু হতে মুখিয়ে আছে ।

Post MIddle

১. নরওয়ে :

বিশ্বের অন্যতম ধনী দেশ, প্রাকৃতিক সৌন্দর্য আর শান্তির দেশ হিসেবে ও পরিচিত । মিডনাইট সান দেখতে চাইলে আপনাকে এখানে আসতেই হবে।

এখন ও পড়াশুনা ফ্রি আছে আর শিক্ষার মানের দিক দিয়ে ইউরোপের প্রথম সারিতেই আছে। এখানকার জীবনযাত্রার মানের কথা বলে নিজেদের আর ছোট না করি ।

আমি ব্যক্তিগতভাবে নরওয়ে কে অন্যান্য নরডিক দেশগুলো (ফিনল্যান্ড, সুইডেন ইত্যাদি) থেকে এগিয়ে আছে বলে মনে করি।

২. জার্মানি :
অনেক অনেক বিশ্ববিদ্যালয় আছে, তাই প্রতি বছর অসংখ্য নতুন ছাত্র পাড়ি জমাচ্ছে হিটলার এর দেশে  ।পড়াশুনা ফ্রি আছে সাথে রিসার্চ কুয়ালিটি এবং শিক্ষার মান দুই দিকই যথেষ্ট ভালো । সবচেয়ে মজার বিষয় হচ্ছে বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি স্টুডেন্টস পাড়ি জমায় জার্মানি এবং ইউএসএ তে । তাহলে আর দেরি কেন, আপনিও চলে আসুন এদের কাতারে ।

৩. ফ্রান্স :

রোমান্স আর ভালোবাসার শহর হলো প্যারিস, তাই বলে এরা শুধু রোমান্স নিয়েই ব্যাস্ত না। যদিও পুরোপুরি ফ্রি বলা যায়না তবে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ২০০ ইউরো/বছর এর মত ফি দিতে হয় যেটা অলমোস্ট ফ্রি বলাই যায়।

৪. অস্ট্রিয়া :
আমার দেখা অন্যতম সাজানো গোছানো ইউরোপীয়ান দেশ হলো অস্ট্রিয়া। সর্বোচ্চ ৭০০-৮০০ ইউরো/সেমিস্টার খরচ করে ইউরোপীয়ান ডিগ্রী নিতে চাইলে এ দেশ হতে পারে আপনার আরেকটি সু্যোগ।

৫. বেলজিয়াম :

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো তে ফিস খুবই কম। গড়ে ২-৩ হাজার ইউরো/বছরে খরচ করে ইউরোপীয়ান ডিগ্রী নিতে চাইলে এ দেশ হতে পারে আপনার আরেকটি সু্যোগ।

 

এছাড়া চেক রিপাবলিক, গ্রীস, ইটালী ইত্যাদি দেশসমূহের পাবলিক বিশ্ববিদ্যালয়ে টিউশন ফিস খুবই কম। গুগল কে জিজ্ঞাসা করুন ভালো উত্তর পাবেন।

 

 

আশরাফ শিমুল,এক্স স্টুডেন্ট, ফার্মেসী বিভাগ, রাবি। তুরকু, ফিনল্যান্ড

পছন্দের আরো পোস্ট