উইমেন্স ন্যাশনালস বিতর্ক প্রতিযোগিতার সমাপনী

বিতর্ক ঢাকা বিশ্ববিদ্যালয় শামসুন নাহার হলে চার দিনব্যাপী ‘উইমেন্স ন্যাশনালস-২০১৬’ বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল বিতর্ক ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান গত (৬ অক্টোবর ২০১৬) বৃহস্পতিবার রাতে হল মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়-এই তিনটি ক্যাটাগরিতে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, বিতর্ক যুক্তিবাদী চেতনার বিকাশ ঘটায়। বিতর্কের মাধ্যমে যুক্তির ভিত্তিতে সত্য প্রতিষ্ঠিত হয়। তাই যুক্তিবাদী ও আলোকিত সমাজ প্রতিষ্ঠায় বিতর্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তিনি আরও বলেন, বিতর্ক চর্চার মাধ্যমে তরুণদের পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে, জঙ্গিবাদের উত্থান মোকাবিলা করতে হবে। নিজেদের পাশাপাশি, আশপাশের মানুষ এবং পুরো বিশ্ববাসীকে পথ দেখাতে হবে। সেটি হবে অবশ্যই যুক্তির মাধ্যমে। কারণ, যুক্তির মধ্যেই স্বপ্ন বেঁচে থাকে।

বিশেষ অতিথির বক্তব্যে কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, বিতর্ক এমন একটি চেতনা যা দিয়ে নারীকে মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করা যায়। বিতর্ক যুক্তিকে, মেধাকে প্রদীপ্ত করে। যুক্তির মাধ্যমে একটা সমাজ কাঠামো প্রতিষ্ঠিত হতে পারে। একজন মানুষ যদি বিবেকবান হয় তবে বিতর্ক চর্চার মাধ্যমে সে সমাজকে জাগ্রত করতে পারে। প্রজন্মের জায়গা তৈরি করতে যুক্তি ও মেধাকে কাজে লাগিয়ে এগিয়ে নিতে হবে।

Post MIddle

হল ডিবেটিং ক্লাবের সভাপতি সানজিদা বিন আলম যুথীর সভাপতিত্বে অনুষ্ঠিত এতে আরও বক্তব্য রাখেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. সুপ্রিয়া সাহা, শামসুন নাহার হল ডিবেটিং ক্লাবের মডারেটর ও হলের খন্ডকালীন শিক্ষক লুকনা ইয়াসমিন, ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি আবু রায়হান খান শানন। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রিয়া মন্ডল।

বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল পর্বে স্কুল পর্যায়ে চ্যাম্পিয়ন হয় মতিঝিল আইডিয়াল স্কুল। কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন হয় ভিকারুন্নেসা নূন স্কুল এন্ড কলেজ এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয় ঢাকা বিশ্ববিদ্যালয় রোকেয়া হল।

উল্লেখ্য, গত ২৪ সেপ্টেম্বর ২০১৬ শনিবার তিনটি পর্যায়ের এই বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন করা হয়।

বিতর্ক

পছন্দের আরো পোস্ট