দেখার সীমানাটাকে আমরা কতটা সুবিধাবাদী বানিয়ে ফেলেছি । রাখী নাহিদ

একদল এই ভেবে শান্তি পাচ্ছে বদরুল আওয়ামীলীগ!!যাক বাবা বাঁচা গেছে অন্তত বিএনপি তো না!!একদল বলছে বদরুল এর সাথে আওয়ামীলীগ এর কোনো সম্পর্ক নাই!!বদরুল কেন??তার চৌদ্দ গুষ্টির কেও কোনোদিন আওয়ামীলীগ করে নাই!!আর সাধারণ জনতা বসে আছি দেখার জন্য আসলে বদরুল কোন দলের??আসলেই কি আওয়ামীলীগ??নাকি অন্য কোনো দল!!

কি আজব!!দেখার সীমানাটাকে আমরা কতটা সুবিধাবাদী বানিয়ে ফেলেছি!!এই দল,সেই দল,রাজনীতি,ক্ষমতা ইত্যাদি ইত্যাদি!!এই দল মানুষ কোপায়,ওই দল মানুষ পোড়ায়!!এই দল ভালো ওই দল খারাপ!!

Post MIddle

আসলে বদরুল কিন্তু আমাদের দলেরই!!যে দলের নাম “মানবজাতি”!!বদরুলেরও আমাদের মতো একটা মাথা,দুইটা হাত,দুইটা পা!!বদরুলও ভাত খায়!!

আমি যখন ভিডিওটা দেখছিলাম তখন আমার আসলে জানতে ইচ্ছা করেনি বদরুলের রাজনৈতিক দল কোনটা!!বরং জানতে ইচ্ছা করেছে বদরুলের মায়ের চেহারাটা কেমন??বাবা কি করেন??ভাই বোন আছে??কেমন পরিবেশে বড় হয়েছে সে??তার এইরকম খুনি হয়ে ওঠার ব্যাকগ্রাউন্ড টা কি??জানলে হয়তো আরেকটা বদরুলকে খুনি হয়ে ওঠার আগেই আমরা শোধরাতে পারতাম!!একটু চিন্তা করতেই ব্যাকগ্রাউন্ড টা পেয়ে গেলাম!!সেটা হলো মানুষ হিসেবে আমাদের দায়িত্ব জ্ঞানহীনতা!!

হয়তো এই বদরুল কোনোদিন তার মা বাবার অবাধ্য হয়েছে,সে দিন তার পরিবার কোনো স্টেপ নেয়নি,কোনোদিন শিক্ষকদের সাথে বেয়াদবি করেছে তার শিক্ষক তাকে কঠিন শাস্তি দেননি,কোনোদিন টুকটাক বেআইনি কাজ করেছে,তার দল তাকে শেল্টার দিয়েছে!!আজকে সে প্রেমে প্রত্যাখ্যাত হয়ে প্রকাশ্য দিবালোকে একটা মেয়ের মাথা,চোখে কুপিয়েছে আমরা সাধারণ মানুষ দাঁড়িয়ে দাঁড়িয়ে ভিডিও করেছি!!প্রথম কোপটা পড়ার সাথে ফোনটা ছুড়ে ফেলে যদি আসে পাশের মানুষগুলো দৌড়ে গিয়ে জাপ্টে ধরতো বদমাইশটাকে তাহলে খাদিজার যখন অনেক কম হতে পারতো!!হয়তো “খাদিজা, ক্ষমা করো বোন” বলে স্ট্যাটাস দেবার অপেক্ষা করতে হতো না!!

আর কতকাল আমরা ক্ষমা চেয়ে দায় এড়াবো!!কোনোদিন কি মানুষ হিসেবে নিজের ক্ষমতা দেখিয়ে দায়িত্বের পরিচয় দিবোনা??কবে বুঝবো,এই দায় আওয়ামীলীগ,বিএনপি বা অন্য কোনো দলের না!!এই দায় মানুষের,মনুষত্বের!!

এই যে বদরুল ধরা পড়লো!!এইবারও কিন্তু একদল মানুষের দায়িত্ব তাকে তার প্রাপ্য শাস্তি দেয়া!!দেখা যাক,এইবার তারা মনুষত্বের পরিচয় দেন নাকি অন্য কোনো বদরুলকে কোপাতে উৎসাহিত করেন……………!!

বি:দ্রঃ- কিছু লেখার ইচ্ছা নিয়ে ফেইসবুক খুললেই আঁতকে উঠি!!যে কোনো বিষয়েই জনগণের জ্ঞানের কোনো অভাব নাই!!যা নিয়েই লিখতে চাই,দেখি সেই বিষয়ে মিনিমাম একশো টা পোস্ট নিউজফিড দখল করে আছে!!এই একটা জায়গায় জনগণের দায়িত্ববোধের কোনো অভাব নাই মাশআল্লাহ!!

বুঝছেন তো কোন জায়গাটা??অকাজের কথা বলা……

তাই,আমি সহ সকল “খালি”কথা বলা পাবলিকের উদ্দেশ্যে দুটি চরণ

আমাদের দেশে হবে সেই ফেইসবুকার কবে??
ফেইসবুক ছেড়ে দিয়ে কাজে বড় হবে….

পছন্দের আরো পোস্ট