কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ডেভেলপমেন্ট স্টাডিজে পড়াশুনা

Najrul University2সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে কাজের ক্ষেত্র, বাড়ছে পড়ালেখার বিষয়। আগের অনেক বিষয়ই এখন ক্যারিয়ার গড়ার নিশ্চয়তা দিতে পারছে না। সেখানে নতুন অনেক ডিসিপ্লিন উজ্জ্বল ক্যারিয়ার গড়ার সম্ভাবনা সৃষ্টি করেছে। বাংলাদেশের প্রেক্ষিতে এমন একটি তুলনামূলক নতুন বিষয় ‘ডেভেলপমেন্ট স্টাডিজ বা উন্নয়ন অধ্যয়ন’।

ইদানীং বাংলাদেশে ‘উন্নয়ন অধ্যয়ন’ বিষয়টির কদর বাড়ছে যুগের সাথে তাল মিলিয়ে। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয় ও কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি এবার জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়েও সুযোগ রয়েছে  ‘উন্নয়ন অধ্যয়ন’ বিষয়ে পড়াশুনার। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অধীন মেজর ইকোনমিক্স ফর ডেভেলপমেন্ট, গভার্নেন্স ফর ডেভেলপমেন্ট বিষয়ের উপর সপ্তাহান্তিক মাস্টার্স অব ‘ডেভলপমেন্ট স্টাডিজ’ (এমডিএস) কোর্স ২০১৭-উইনটার সেশনের ভর্তি আবেদন শুরু হয়েছে। আগামী ০৭ নভেম্বর ২০১৬ তারিখ পর্যন্ত ১ম ব্যাচে ভর্তির আবেদন করা যাবে।

(এমডিএস) কোর্সের প্রোগ্রাম ডিরেক্টর রেহনুমা ফেরদৌস সূত্রে জানা যায়, ২০১৭-উইনটার সেশনে সপ্তাহান্তিক মাস্টার্স প্রোগ্রামের ভর্তির আবেদন আগামী ০৭ অক্টোবর ২০১৬ থেকে শুরু হয়ে আগামী ০৭ নভেম্বর ২০১৬ তারিখ পর্যন্ত চলবে। ভর্তি ফরম বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.jkkniu.edu.bd ) থেকে সংগ্রহ  সংগ্রহ করা যাবে। তবে ০৭ নভেম্বর ২০১৬ পর্যন্ত আবেদন ফরম সংগ্রহ করে আবেদন করা যাবে।

Post MIddle

আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর ১০ ডিসেম্বর ২০১৬ আবেদনকারীদের ভর্তি পরীক্ষা জাককানইবি ক্যাম্পাসে সামাজিক বিজ্ঞান অনুষদের বিল্ডিংএ অনুষ্ঠিত হবে। (এমডিএস)কোর্সে ভর্তির জন্য আবেদনকারীকে যেকোন বিষয়ে চার বছরের স্নাতক/স্নাতকত্তোর ডিগ্রী এবং সর্বনিন্ম সিজিপিএ ২.০০ থাকতে হবে বলে সংশ্লিষ্ঠরা জানিয়েছেন।

ভর্তি সহ বিস্তারিত বিষয়ে সামাজিক বিজ্ঞান অনুষদ অথবা ০১৭১৮৯০৪৪৮১, ০১৯১৪১৮১৯২২, ০১৮৬৪৯৫৯৫০২ এই নম্বরে যোগাযোগ করা যেতে পারে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.jkkniu.edu.bd) এ বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

 

 

 

পছন্দের আরো পোস্ট