ঢাবিতে জাইকা প্রতিনিধি দল ও মার্কিন সাইবার বিশেষজ্ঞ

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) প্রধান প্রতিনিধি মিকিও হাতায়েদা-এর নেতৃত্বে ৩-সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল ও যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড ইউনিভার্সিটির অধ্যাপক এবং বিশিষ্ট সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ ড. ইএম পান্নাহ মঙ্গলবার (৪ অক্টোবর)  ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে পৃথকভাবে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন। জাইকা প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন হিকোশি আরা এবং উজি ওয়াকাসুগি।

জাইকা প্রতিনিধিদলের সাথে বৈঠকের সময় ঢাকা বিশ্ববিদ্যালয় জিন প্রকৌশল ও জীব প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. সুব্রত কুমার আদিত্য, গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. অমূল্য চন্দ্র ম-লসহ কয়েকজন শিক্ষক উপস্থিত ছিলেন।

Post MIddle

সাক্ষাৎকালে তারা জাইকার আর্থিক সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে “বাংলাদেশ-জাপান ইন্টারডিসিপ্লিনারি ইনস্টিটিউট” প্রতিষ্ঠার সম্ভাব্যতা নিয়ে আলোচনা করেন। এছাড়া, জাপানের কিউশু ইউনিভার্সিটি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যে যৌথ মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রাম চালুর ব্যাপারে আলোচনা করা হয়।

মার্কিন সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ ও ঢাবি ভিসির বৈঠকের সময় তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাইবার সিকিউরিটি বিষয়ক শিক্ষা কার্যক্রম উন্নয়নের ব্যাপারে আলোচনা করেন। এছাড়া কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে সাইবার সিকিউরিটি বিষয়ে স্বল্পমেয়াদী কোর্স চালুর সম্ভাব্যতা নিয়ে আলোচনা করা হয়। এ বিষয়ে উভয় পক্ষের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের ব্যাপারে তারা ঐকমত্য পোষণ করেন। ##

পছন্দের আরো পোস্ট