প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট সংশোধন বিল পাস

Sangsodপ্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে স্নাতক শ্রেণির পাশাপাশি স্নাতকোত্তরের শিক্ষার্থীদেরও  বৃত্তি দিতে ‘প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট (সংশোধন) বিল-২০১৬’ প্রস্তাব সংসদে পাস হয়েছে।

রোববার সংসদে এই সংশোধন বিল পাসের প্রস্তাব করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পরে বিলটি কন্ঠভোটে পাস হয়।

গত ২৪ জুলাই বিলটি সংসদে তোলার পর পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

Post MIddle

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে শিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট আইন এ গবেষণা ও উচ্চশিক্ষা সহায়তার বিষয়টি না থাকায় একটি সমন্বিত বৃত্তি প্রদান নীতিমালা প্রণয়নের জন্য আইনে গবেষণা ও উচ্চশিক্ষা সহায়তার বিষয়টি অন্তর্ভূক্ত করা প্রয়োজন। এতদিন প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে স্নাতক শ্রেণি পর্যন্ত বৃত্তির ব্যবস্থা ছিল। স্নাতকোত্তরের শিক্ষার্থীদের বৃত্তি দেওয়ার জন্য আইনে কোনো বিধান ছিল না।

পাস হওয়া বিলে নতুন ধারা যুক্ত করে স্নাতকোত্তর, এমফিল, পিএইচডি কোর্সের শিক্ষার্থীদেরও বৃত্তি দেওয়ার বিধান করা হয়েছে। এছাড়া আগের আইনের অধীনে সরকারকে বিধি এবং প্রবিধান প্রণয়নের ক্ষমতা দেওয়া থাকলেও নীতিমালা প্রণয়নের ক্ষমতা ছিল না। বিলে সরকারকে নীতিমালা প্রণয়নের ক্ষমতাও দেয়া হয়েছে।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট