উচ্চশিক্ষা ব্যবস্থাপনায় পিছিয়ে বাংলাদেশ

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে উচ্চশিক্ষা ব্যবস্থাপনায় সবচেয়ে পিছিয়ে আছে বাংলাদেশ। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) এর এক প্রতিদেনে এ তথ্য জানানো হয়। বলা হয়, উচ্চশিক্ষা ব্যবস্থার মানের দিক থেকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে নিচে অবস্থান করছে বাংলাদেশ। আর বৈশ্বিক পরিমণ্ডলে উচ্চশিক্ষার মানের দিক দিয়ে ১৩৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৮৪তম। এক্ষেত্রে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে ভারত। তালিকায় ভারতের বৈশ্বিক অবস্থান ২৯তম। বাকি দেশগুলোর মধ্যে শ্রীলংকা ৪১, পাকিস্তান ৭১ ও নেপালের অবস্থান ৭৭তম।

ডব্লিউইএফের বৈশ্বিক সক্ষমতা প্রতিবেদন ২০১৬-১৭ অনুযায়ী, বাংলাদেশে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে মাত্র ১৩ শতাংশ বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাচ্ছে। যদিও নেপালে এ হার ১৬, শ্রীলংকায় ২১ ও ভারতে ২৪ শতাংশ। ২০১২-১৩ শিক্ষাবর্ষের তথ্যের ভিত্তিতে হিসাবটি করা হয়েছে। এটিই সর্বশেষ তথ্য।

Post MIddle

বিজ্ঞান ও গণিত শিক্ষার মানের দিক থেকেও পিছিয়ে থাকা দেশগুলোর তালিকায় বাংলাদেশ। বিজ্ঞান ও গণিত শিক্ষার বৈশ্বিক সূচকে বাংলাদেশের অবস্থান ১০৬তম। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এ অবস্থান সর্বনিম্নে। তালিকায় অন্তর্ভুক্ত বাকি দেশগুলোর মধ্যে শ্রীলংকা ২৮, ভারত ৪৪, নেপাল ৮৬ ও পাকিস্তান ৯৮তম অবস্থানে রয়েছে।

প্রাথমিক শিক্ষার গুণগত মানের দিক থেকেও বাংলাদেশের অবস্থান নিম্ন সারিতেই। প্রাথমিক শিক্ষার গুণগত মানের সূচকে বাংলাদেশ ১০৯তম। এক্ষেত্রে পাকিস্তান বাংলাদেশ থেকে ছয় ধাপ পিছিয়ে থাকলেও দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলো এগিয়ে রয়েছে। বাকি দেশগুলোর মধ্যে শ্রীলংকা ৩৮তম, ভারত ৪০তম ও নেপাল ৯৪তম অবস্থানে রয়েছে।##

 

পছন্দের আরো পোস্ট