দেয়াল আর বিদ্যুৎবিহীন এক সরকারি প্রাথমিক বিদ্যালয়

Primaryসাতক্ষীরা থেকে ৫০ কিলোমিটার দুরে বড়দল শিববাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়। আশাশুনি উপজেলার বড়দল ইউনিয়নের এ বিদ্যালয়টির ক্লাস ও পরীক্ষা চলছে জরাজীর্ণ অবস্থায়। বিদ্যালয়টি ১৯৬৩ প্রতিষ্ঠিত হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সু-দৃষ্টির অভাবে বিদ্যালয়টিতে আজো নেই কোন পাকা দেওয়াল, নেই বিদ্যুৎ ব্যবস্থা ও আলো বাতাস।

মাটির দেয়ালের ঘরে করুণ অবস্থায় চলছে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম। প্রায় ২শ ছাত্র/ছাত্রী এ বিদ্যালয়ে লেখাপড়া করছে। দীর্ঘদিন ধরে ঝুঁকিপূর্ণ অবস্থায় পাঠদান কর্মসূচি চললেও উর্ধ্বতন কর্তৃপক্ষ নীরব ভূমিকা পালন করছে।

Post MIddle

এ ব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) অরুন কুমার মন্ডল বলেন, খাজরা ইউনিয়ন ভূমি অফিস পরিদর্শন শেষে সাতক্ষীরার উদ্দেশে রওনা হয়ে পথিমধ্যে রাস্তার পাশে মাটির দেয়ালে ঘেরা পুরাতন টিনের ঘরের একটি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাশ চলছিল বলে মনে হল। গাড়ি থেকে নেমে বিদ্যালয়টি দেখতে গেলাম ।

মাটির দেয়ালের ঘরে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাশ চলছে। শ্রেণী কক্ষের অবস্থা খুবই করুণ। বিদ্যুৎ নেই, আলো বাতাসের চলাচল নেই। কোমলমতি ছেলেমেয়েরা লেখাপড়া করছে। প্রায় দুইশত ছাত্রছাত্রী বিদ্যালয়টির। বিদ্যালয়ের নাম ৬৩ নং বড়দল শিববাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়। স্থাপিত ১৯৬৩ সাল। প্রচন্ড কষ্ট পেলাম। দেশ এগিয়ে যাচ্ছে- কিন্তু বিদ্যালয়ের এ অবস্থা কেন? সংশ্লিষ্ট উর্ধ্বতন  কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।#

পছন্দের আরো পোস্ট