কিডস রিড প্রোগ্রামের দ্বিতীয় আয়োজন শুরু

দেশের প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের গল্প শোনানোর জন্য ‘কিড্স রিড’ আয়োজন করেছে দ্য হংকং সাংহাই ব্যাংকিং করপোরেশন (এইচএসবিসি) ও ব্রিটিশ কাউন্সিল।

ঢাকা শহরের আটটি প্রাথমিক বিদ্যালয়ের ১০ হাজারের বেশি শিক্ষার্থীর কাছে পৌঁছানোর লক্ষ্য নিয়ে দ্বিতীয়বারের মতো আয়োজন শুরু হয়েছে। অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ইংরেজি ভাষার ওপর দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে যুক্তরাজ্য শিরোনামের ৯০টি গল্পের বইয়ের একটি করে সেট দেয়া হবে।

ব্রিটিশ কাউন্সিলের বিজ্ঞপ্তিতে জানানো হয়, বই পড়ার বিষয়টি শিশুদের নিয়মিত অভ্যাসে পরিণত করতে ‘কিড্স রিড একটি পুরষ্কারপ্রাপ্ত কর্মসূচি। শিশুদের মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে তোলার ক্ষেত্রে বেশিরভাগ সময়ই সমস্যায় পড়তে হয় অভিভাবক ও শিক্ষকদের।

ইংরেজি ভাষায় পারদর্শিতা ও স্বাক্ষরতার হার বৃদ্ধির লক্ষ্যে দেশের শিক্ষা মন্ত্রণালয়কে সহায়তা করে আসছে এ কর্মসূচি।

Post MIddle

এশিয়ার অষ্টম দেশ হিসেবে বাংলাদেশে ২০১৫ সাল থেকে এ কর্মসূচিটি পরিচালিত হয়ে আসছে। এর আওতায় নির্বাচিত প্রাথমিক বিদ্যালয়গুলোর শিক্ষকরা যাতে শিশুদের সহজে ও স্বাচ্ছন্দে ইংরেজি ভাষা শিক্ষা দিতে পারে সে ব্যাপারে প্রশিক্ষণ দেওয়া হয়।

‘কিড্স রিড’ কর্মসূচির প্রথম পর্ব অনুষ্ঠিত হয় চট্টগ্রাম ও কক্সবাজারের তিনটি মাদ্রাসা ও তিনটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। এতে তিন হাজারেরও বেশি শিক্ষার্থী ও ৩৬ জন শিক্ষক অংশ নেন। শিক্ষার্থীদের চাহিদার ওপর ভিত্তি করে নির্বাচিত হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে যুক্তরাজ্য শিরোনামের ৫০টি জনপ্রিয় গল্পের বইয়ের সেট দেওয়া হয়।

দ্বিতীয়বারের মত ‘কিড্স রিড’ প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এইচএসবিসি’র করপোরেট সাসটেইনেবিলিটি বিভাগের ম্যানেজার আব্দুল্লাহ আল জুবায়ের এবং ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ’র লাইব্রেরি ম্যানেজার সারওয়াত রেজা।

প্রোগ্রামের আওতায় দেশের শিশু, অভিভাবক, শিক্ষক ও শিক্ষা-প্রতিষ্ঠানের প্রশাসনিক কর্মকর্তাদের নিয়ে বিভিন্নরকম স্কুল অনুষ্ঠান, কমিউনিটি অনুষ্ঠান ও প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এবারের নির্বাচিত শিক্ষা-প্রতিষ্ঠানগুলো হচ্ছে, ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ, উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজ, কাকলি হাই স্কুল অ্যান্ড কলেজ, ধানমন্ডির অরোনি বিদ্যালয়, ছায়ানট: নালন্দ, উইলস লিট্ল ফ্লাওয়ার স্কুল এবং জুনিয়র ল্যাবরেটরি হাই স্কুল।#

পছন্দের আরো পোস্ট