ঢাবিতে ৪র্থ আরবান ডায়ালগ শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগ এবং আরবান ইনগো ফোরামের যৌথ উদ্যোগে আয়োজিত দুই দিনব্যাপী “৪র্থ আরবান ডায়ালগ-২০১৬” এর উদ্বোধনী অনুষ্ঠান আজ (২১ সেপ্টেম্বর ২০১৬) বুধবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, এমপি।

Post MIddle

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক এবং হ্যাবিটেট ফর হিউম্যানিটি বাংলাদেশ-এর ন্যাশনাল ডাইরেক্টর জন আর্মস্ট্রং। এছাড়া, অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ-এর ন্যাশনাল ডাইরেক্টর ফ্রেড উইটিভিন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর আরবান স্টাডিজের চেয়ারম্যান অধ্যাপক ড. নজরুল ইসলাম।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শ ও দিক-নির্দেশনায় ঢাকার দুই সুযোগ্য মেয়র আনিসুল হক ও সাঈদ খোকন অত্যন্ত দক্ষতার সাথে ঢাকাকে পরিস্কার-পরিচ্ছন্ন ও সবুজ নগরী হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে নিরলস কাজ করে যাচ্ছেন। এই নগরীকে আধুনিক বাসযোগ্য নগরী হিসেবে গড়ে তুলতে ঢাকামুখী গ্রামের মানুষের আগমণ বন্ধ করতে হবে। এজন্য বর্তমান সরকার গ্রাম-গঞ্জে সব ধরণের আধুনিক সুযোগ-সুবিধাসহ পরিকল্পিত আবাসিক এলাকা গড়ে তোলার কার্যক্রম গ্রহণ করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ এই সম্মেলন আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, শুধু ঢাকা নয় সারা বিশ্বে শহরমুখী মানুষের সংখ্যা বেড়ে চলেছে। নগরায়ণের এই যুগে শহরকে পরিস্কার-পরিচ্ছন্ন ও বাসযোগ্য রাখার ক্ষেত্রে আমাদের সকলেরই দায়িত্ব রয়েছে এবং এক্ষেত্রে সকলকেই সচেতন হতে হবে ও কথাকে কাজে পরিণত করতে হবে।

মেয়র আনিসুল হক বলেন, ঢাকাকে সহনশীল, দারিদ্রমুক্ত, নিরাপদ, সবুজ, সুন্দর, পরিস্কার-পরিচ্ছন্ন, আধুনিক শহর হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে ব্যাপক কার্যক্রম চলছে। সবুজ ঢাকার জন্য ৬/৭ লক্ষ গাছ লাগানোর কর্মসূচী নেওয়া হয়েছে। শহরের বিভিন্ন স্থানে রাস্তাঘাট ও লেক উন্নয়নের কার্যক্রম পরিচালিত হচ্ছে। যারা ফুটপাত দখল করে আছে, তাদেরকে জনস্বার্থে ফুটপাত ছেড়ে দেওয়ার বিশেষভাবে অনুরোধ জানান মেয়র।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট