এশিয়ার গর্ব ত্রিশ তরুণ উদ্যোক্তার সফলতার গল্প ২

Osama bin nurবিশ্বব্যাপী পরিচিত হয়েছেন সামাজিক উদ্যোক্তা হিসেবে। যে সময় তাদের বিভিন্ন চাকরির ভাইভা দেয়ার কথা ছিল, এখন তারা ভাইভা বোর্ডে মানুষকে চাকরি দেন।বিশ্বব্যাপী অন্যতম প্রধান সমস্যা বেকারত্বের অভিশাপ থেকে মুক্ত হয়ে স্বাধীনভাবে বেঁচে থাকা সম্ভব। শুধু প্রয়োজন অফুরন্ত ইচ্ছাশক্তি আর আন্তরিক প্রচেষ্টা। ৩০ জন তরুণ উদ্যোক্তা বিশ্বের সামনে সে দৃষ্টান্তই উপস্থাপন করলেন। জেনে নেয়া যাক এশিয়ার গর্ব এ ৩০ তরুণ উদ্যোক্তার সফলতার গল্প।

Post MIddle

ওসামা বিন নুর:

২৫ বছর বয়সী এ তরুণ ‘ইয়ুথ অপরচুনিটিস’ নামে একটি প্রতিষ্ঠান গড়ে তুলেছেন । সহপ্রতিষ্ঠাতা হিসেবে তাঁর বন্ধু মাকসুদ মানিকও এর সঙ্গে যুক্ত আছেন। অনলাইনভিত্তিক ‘ইয়ুথ অপরচুনিটিসের’ মাধ্যমে সারা বিশ্বের বিভিন্ন ধরনের বৃত্তি, বিভিন্ন প্রতিষ্ঠান আয়োজিত প্রশিক্ষণ, ইন্টার্নশিপ এবং প্রতিযোগিতার খবর জানানো হয়। ওসামার হাতে গড়ে ওঠা এ পোর্টালে এখন বিশ্বের ১৯২টি দেশ থেকে তরুণেরা ঢুঁ মারে। ক্যারিয়ার ও শিক্ষা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য পেতে তারা ভিজিট করে ইয়ুথঅপ ডটকম। ২০১২ সালের দিকে ফেসবুক পেজের মাধ্যমে ইয়ুথ অপরচুনিটিসের যাত্রা শুরু। আরও পরে এসে ওয়েবসাইট করা হয়।

তিনি দেশে-বিদেশের বিভিন্ন প্রতিযোগিতা বা যুব সম্মেলন নিয়ে অনেক আগ্রহী ছিলেন। কিন্তু কোথাও এ সংক্রান্ত পর্যাপ্ত তথ্য পেতেন না। এ না পাওয়া থেকেই তার মাথায় নতুন কিছু করার চিন্তু আসে। তরুণদের আগ্রহের এই বিষয়গুলো যেন একই জায়গায় পাওয়া যায় সে জন্য তিনি ‘ইয়ুথ অপরচুনিটিস’ এর যাত্রা শুরু করেন। এই কাজের স্বীকৃতি হিসেবে তিনি যুক্তরাজ্যের রানির ‘দ্য কুইন্স ইয়াং লিডারশিপ অ্যাওয়ার্ড-২০১৬’পেয়েছেন। রাজকীয় অতিথি হিসেবে যুক্তরাজ্য ঘুরে এসেছেন।

(চলবে)

 

পছন্দের আরো পোস্ট