হোগলাবুনিয়ায় শিশু শিক্ষার্থীদের স্কুলে যাতায়াতে ভোগান্তি

বাগেরহাটের মোরেলগঞ্জের হোগলাবুনিয়া ইউনিয়নের দুটি রাস্তার বেহাল দশার কারনে শিশু শিক্ষার্থীদের যাতায়াতে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। প্রতিদিন শিক্ষার্থীদের হাঁটু কাঁদা ভেঙ্গে ঝুঁকি নিয়ে শিক্ষার্থীদের বিদ্যালয়ে আসতে হয়।

Post MIddle

অত্র ইউনিয়নের অজো পাড়াগায়ে ২৬০নং হোগলাবুনিয়া মধ্যপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবস্থান। বিদ্যালয়ের শিক্ষার্থী সহ লোকজনের যাতায়াতের জন্য রয়েছে দুটি রাস্তা। বৃষ্টির সময়ে রাস্তা দুটি এতোই কর্দমাক্ত থাকে যে শিশু শিক্ষার্থীদের যাতায়াতের কোন সুযোগ থাকে না। এলাকাবাসি একটি রাস্তার উপর সাঁেকা দিয়ে যাতায়াত ব্যবস্থা করলেও তা ঝুঁকিপূর্ণ। অপর রাস্তাটিও হাটুঁ কাঁদা ভেঙ্গে শিক্ষার্থীদের বিদ্যালয়ে আসতে হয়। বিদ্যালয়ে একমাত্র টিউবয়েলটি দীর্ঘ যাবৎ অকোজো হয়ে পড়ে আছে। তাছাড়া বিদ্যালয়ের আঙিনায় নেই কোন পুকুর। যার কারনে শিশু শিক্ষার্থীরা হাঁটু কাঁদা ভেঙ্গে বিদ্যালয়ে এসে পা ধুতেও কষ্ট শিকার করতে হয়। পাণিয় জলেরও কোন ব্যবস্থা নেই। বিদ্যালয়ের ৫ম শ্রেণীর ছাত্রী রুমানা, সাদিয়া , ৪র্থ শ্রেণীর ছাত্র নাইম, ৩য় শ্রেণীর ছাত্র মাইনুল বলেন, কাঁদার কারণে তারা প্রায়ই বিদ্যালয়ে আসতে পারেনা। যার কারনে তাদের লেখাপড়া বিঘ্নিত হচ্ছে। তাছাড়া বিদ্যালয়ে বিদ্যুৎ ও পয়ঃনিষ্কাশনের কোন ব্যবস্থাই নেই।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক কে আলম, শিক্ষিকা সুমি আকতার ও ডালিয়া আকতার জানান, শিক্ষার্থী ও তাদের পয়ঃনিষ্কাশন ও পাণীয় জলের জন্য পার্শ্ববর্তী বাড়িতে যেতে হয়। উপজেলা শিক্ষা অফিসার আনিছুর রহমান জানান, যেসব বিদ্যালয়ের এসব সমস্যা রয়েছে তা দূরীকরণে সরকারি বরাদ্ধ অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। #

আরএইচ

পছন্দের আরো পোস্ট